প্রচ্ছদ বিশেষ খবর বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন চলাচল ২৬ মার্চ থেকে শুরু

বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন চলাচল ২৬ মার্চ থেকে শুরু

0
যাত্রীবাহী ট্রেন

করোনার সংক্রমণ কমায় দেশে স্বাভাবিক হয়েছে রেল পরিষেবা। এবার ফের বাংলাদেশের ও ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে চলছে। আগামী ২৬ মার্চ থেকে দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু হবে বলে জানা গেছে।

এদিকে আন্তঃদেশীয় ট্রেন চালুর বিষয়ে ভারতের পক্ষ থেকে সম্মতি দেওয়া হয়েছে। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহাদাত আলী সরদার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এ বিষয়ে ভারতের পক্ষ থেকে আমরা প্রস্তাব পেয়েছি। বিষয়টি নিয়ে আগামী রোববার আন্তঃমন্ত্রণালয় বৈঠক হবে। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ ট্রেন চালু হতে পারে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্তমানে তিনটি যাত্রীবাহী ট্রেন চলাচল করে। কলকাতা থেকে ঢাকায় যাতায়াত করে মৈত্রী ও খুলনা থেকে কলকাতা যাতায়াত করে বন্ধন এক্সপ্রেস। এর পাশাপাশি ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চালু হয় মিতালি এক্সপ্রেস নামে একটি ট্রেনও। তবে করোনার কারণে ট্রেনটিতে এখন পর্যন্ত কোনো যাত্রী পরিবহন করা হয়নি। এই তিনটি ট্রেনের মধ্যে সবার প্রথমে শুরু হয়েছিল মৈত্রী এক্সপ্রেস।

ঢাকা-কোলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস ও খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস প্রায় ২৫ মাস ধরে বন্ধ রয়েছে। ২০০৮ সালের ১৪ এপ্রিলে উভয় দেশে চলাচল শুরু করে মৈত্রী এক্সপ্রেস। এর মাধ্যমে ৪৩ বছর পর দুই দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হয়। বন্ধন এক্সপ্রেস ট্রেনের যাত্রা শুরু হয় ২০১৭ সালের ৯ নভেম্বর।

আরও পড়ুন : আগামী ২০ মার্চ থেকে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি বন্ধ

খুলনা-কলকাতা রেলপথের দূরত্ব ১৭২ কিলোমিটার। এ রুটের যাত্রীপ্রতি ট্রেন ভাড়া ট্রাভেল ট্যাক্সসহ (৫০০ টাকা) এসি সিট ২ হাজার ৫ টাকা ও এসি চেয়ার ১ হাজার ৫০৫ টাকা।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version