প্রচ্ছদ খেলাধুলা টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে আজ

টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে আজ

0
টি-২০ বিশ্বকাপের

অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের অষ্টম আসর শুরু হচ্ছে আজ । প্রথমবারের টি-২০ বিশ্বকাপ আয়োজন করছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। গতকাল আইসিসির নির্ধারিত বিশ্বকাপের ১৬ দলের অধিনায়কদের সংবাদ সম্মেলন, ফটোসেশন হয়েছে মেলবোর্নের রিজেন্ট থিয়েটারের প্লাজা বলরুমে। দিনটার নাম দেয়া হয়েছে ‘ক্যাপ্টেন্স মিডিয়া ডে’। টি-২০ বিশ্বকাপ ইতিহাসে এমন কিছু হয়েছে এই প্রথম।

আজ প্রথম রাউন্ড দিয়ে শুরু হবে বিশ্বকাপ। আর ২২ অক্টোবর সুপার টুয়েলভ দিয়ে মূল লড়াই শুরু করবে দলগুলো। বিশ্বকাপটি আয়োজনের কথা ছিল ২০২০ সালে। কিন্তু মহামারী করোনার কারণে আসরটি পিছিয়ে এ বছর হচ্ছে। অস্ট্রেলিয়ায় খেলা হলেও এবার খেলা দেখা নিয়ে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না বাংলাদেশী দর্শকদের। বাংলাদেশ সময় অনুযায়ী সবগুলো ম্যাচই হবে দিনের আলোতে। ফলে রাত জেগে থাকতে হবে না বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের। সুপার টুয়েলভে বাংলাদেশের অধিকাংশ খেলা শুরু হবে সকালে। টি-২০তে আহামরি সাফল্য নেই বাংলাদেশের। শেষ ত্রিদেশীয় সিরিজে প্রতিটি হার নিয়ে অস্ট্রেলিয়ায় গেছে দল। তবে টাইগার অধিনায়ক আশার বাণী শুনিয়েছেন ‘ক্যাপ্টেন ডে’ তে।

আগামী ২৪ অক্টোবর সকাল ১০টায় ‘এ’ গ্রুপের রানার আপ দলের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করবে টাইগাররা। ২৭ ও ৩০ অক্টোবর সকাল ৯টায় দক্ষিণ আফ্রিকা ও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলবে সাকিবরা। ২ নভেম্বর বেলা ২টায় ভারতের মোকাবেলা করবে বাংলাদেশ। ৬ নভেম্বর সকাল ১০টায় পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে লাল-সবুজরা।

এবারের বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিচ্ছে। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে স্থান পাওয়া ১২টি দলই এ বছরের বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পায়। তবে ওই ১২টি দলের মধ্যে আটটি দল ২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত রথ্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাদে এবারো সরাসরি সুপার টুয়েলভে খেলছে। সুপার টুয়েলভে খেলা দলগুলো হলো- স্বাগতিক অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আফগানিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ভারত। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডকে এবার প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে। বাছাই পর্ব থেকে সেরা দুই দল করে মোট চারটি দল টি-২০ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে। তারা হলো- আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। বিশ^কাপের প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে খেলবে- শ্রীলঙ্কা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপে খেলবে- ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এই দুই গ্রুপ থেকে সেরা চার দল সুপার টুয়েলভে উঠবে। সুুপার টুয়েলভে গ্রুপ-১-এ খেলবে : অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ বিজয়ী, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ রানার্স-আপ। সুুপার টুয়েলভে গ্রুপ-২ এ খেলবে : বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ রানার্স-আপ, প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’ বিজয়ী। সুপার টুয়েলভে দুই গ্রুপের সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version