প্রচ্ছদ এ্যভিয়েশেন ও ট্যুরিজম নিষেধাজ্ঞা কাটিয়ে ফের উড়বে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

নিষেধাজ্ঞা কাটিয়ে ফের উড়বে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

0

প্রায় দুই বছর পর ফের আকাশে উড়তে যাচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ। নিষেধাজ্ঞার পর বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি মডেলের বিমানটিকে ফের আকাশে উড়ার অনুমতি দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বুধবার (১৮ নভেম্বর) ৭৩৭ ম্যাক্স-এর উড়ান অনুমোদন করার কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন (এফএএ)।

বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়েছিল গেল বছরের মার্চে।

৫ মাসেরও কম সময়ের মধ্যে তাদের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হয়। এই ঘটনার পর বেশির ভাগ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়।

এই দুর্ঘটনাকে কেন্দ্র করে বোয়িং এবং বিমান নিরাপত্তার সনদ দেওয়া এফএএ সমালোচনার শিকার হওয়ার পর এক পর্যায়ে এফএএ ’ও এক জরুরি আদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছিল।

এদিকে গেল ২০ মাস ধরে নানা পরীক্ষা-নীরিক্ষা, প্রযুক্তির উন্নয়নে গবেষণা, বোয়িং এর শীর্ষপদে রদবদলসহ নিরাপত্তা ইস্যুতে ব্যাপক পর্যালোচনার পরই এফএএ ওই উড়োজাহাজ আবারও আকাশে উড়ার অনুমোদন দিয়েছে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version