প্রচ্ছদ বিশেষ খবর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুরু হয়ে হয়েছে পবিত্র মাহে রমজান

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুরু হয়ে হয়েছে পবিত্র মাহে রমজান

0

শাবান মাসের ২৯ তারিখে নতুন চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ অনেক দেশে আজ শনিবার (২ এপ্রিল) থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এসব দেশে করোনাভাইরাসের নিষেধাজ্ঞা ছাড়াই দু’বছর পর রোজা পালন করবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

সৌদি আরবের সঙ্গে চাঁদ দেখা যাওয়ায় আরো যেসব দেশে রমজান মাস গণনা শুরু হচ্ছে সেগুলো হলো, মিসর, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিমা বিভিন্ন দেশ। শুক্রবার রাজকীয় সৌদি আদালতের জারি করা এক বিবৃতিতে সুপ্রিম কোর্টকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘২ এপ্রিল শনিবার ১৪৪৩ হিজরি বছরের রমজানের প্রথম দিন’।

এদিকে কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, শুক্রবার আল-হেলাল বা নতুন চাঁদ দেখা যাওয়ায় শনিবার আরব আমিরাতে প্রথম রমজান গণনা এবং রোজা পালন শুরু হচ্ছে। দক্ষিণ অস্ট্রেলিয়ার ইমাম কাউন্সিল ফেসবুকে এক বিবৃতিতে ঘোষণা করেছে যে, চাঁদ দেখা গেছে এবং পবিত্র মাস শনিবার থেকে শুরু হবে। মিসরও ঘোষণা করেছে যে, পবিত্র মাস ২ এপ্রিল থেকে শুরু হবে। শুক্রবার চাঁদ দেখা যাওয়ার পর রাতেই এসব দেশের মুসল্লিরা প্রথম করোনাভাইরাসের বিধিনিষেধ ছাড়াই তারাবীহ আদায় করেছেন।

তবে সৌদি আরবের সঙ্গে একই দিনে চাঁদ দেখা ও রোজা শুরু করার অতীত নজির থাকলেও ব্রুনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ার মতো দেশগুলোতে শুক্রবার নতুন চাঁদ দেখা যায়নি। অতএব, কর্মকর্তারা বলেছেন, ২ এপ্রিল শনিবার শাবান মাসের শেষ দিন গণনা এবং পবিত্র রমজান মাস ৩ এপ্রিল রবিবার থেকে গণনা শুরু হবে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version