প্রচ্ছদ বিশেষ খবর ওমিক্রন প্রতিরোধী টিকা তৈরি করবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

ওমিক্রন প্রতিরোধী টিকা তৈরি করবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

0
প্রতিরোধী

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন প্রতিরোধী টিকা তৈরিতে কাজ করছে ওষুধ প্রস্তুতকারক ও জৈবপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এর মধ্য দিয়ে অন্য টিকা-প্রস্তুতকারীদের মতো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকাও ওমিক্রন-প্রতিরোধী বিশেষ টিকা তৈরিতে জোটবদ্ধ হলো।

অ্যাস্ট্রাজেনেকার একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘ভবিষ্যৎ প্রয়োজনের কথা চিন্তা করে অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে মিলে আমরা ওমিক্রন ভ্যারিয়্যান্টের টিকা তৈরির প্রাথমিক পদক্ষেপ নিয়েছি। এ বিষয়ে পরবর্তীকালে হালনাগাদ তথ্য জানানো হবে।’

অক্সফোর্ডের গবেষক দলের প্রধান স্যান্ডি ডগলাসকে উদ্ধৃত করে ফাইন্যান্সিয়াল টাইমস সর্বপ্রথম ওমিক্রনের টিকার খবরটি প্রকাশ করেছিল। স্যান্ডি ডগলাস ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেন, ‘অ্যাডেনোভাইরাস-ভিত্তিক টিকা (যেমন—অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা) যেকোনো নতুন ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে।’

গত সপ্তাহে গবেষণাগার ভিত্তিক এক পরীক্ষায় দেখা গেছে, অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ককটেল ‘এভুশেল্ড’ ওমিক্রন ভ্যারিয়্যান্টের ক্ষমতারোধে সফল হয়েছে।

এর আগে টিকা প্রস্তুতকারী ফাইজার/বায়োএনটেক ও মডার্না জানিয়েছিল—তারা ওমিক্রনরোধী কোভিড টিকা তৈরি করতে কাজ করছে। মডার্না এরই মধ্যে জানিয়েছে—আগামী বছরের শুরুর দিকে তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

শেয়ার করুনঃ

কোন মন্তব্য নেই

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

Exit mobile version