শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ওমিক্রন আলোর গতিতে ছড়িয়ে পড়ছে : ফরাসি প্রধানমন্ত্রী

প্রকাশঃ

ওমিক্রন করোনাভাইরাসের অতি সংক্রামক ভ্যারিয়েন্ট যা সারা বিশ্বে নতুন আতঙ্ক হয়ে ধরা দিয়েছে। তাই সামনের দিনগুলোতে বড়দিন এবং নতুন বছরকেন্দ্রিক উৎসবের আগেই লোকজনকে ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। সংক্রমণ বাড়তে শুরু করায় নতুন করে যেন আবারও লকডাউন জারি করতে না হয় সেজন্য ভ্যাকসিন গ্রহণের ওপরই বেশি জোর দেওয়া হচ্ছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স বলেন, করোনার পঞ্চম ঢেউ এসে গেছে এবং এটি পুরো উদ্যমে সংক্রমণ ছড়াচ্ছে। ইউরোপে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট আলোর গতিতে দ্রুত ছড়িয়ে পড়ছে বলেও উল্লেখ করেন তিনি। ক্যাসটেক্স আরও বলেন, জানুয়ারির শুরুতেই হয়তো দ্রুত ছড়িয়ে পড়া এবং উচ্চ সংক্রমণযোগ্য এই ভ্যারিয়েন্ট ফ্রান্সে ছড়িয়ে পড়তে পারে।

নতুন বছরের ছুটির দিনগুলোতে সংক্রমণ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কনসার্ট নিষিদ্ধ করেছে সরকার। এছাড়া নববর্ষের আয়োজনে আতশবাজির ওপরও নিষেধাজ্ঞা আনা হয়েছে। ক্রিসমাসের উৎসবে লোকজনের বিশাল সমাবেশ এবং পরিবারের সদস্যদের সঙ্গে বড় পরিসরে মেলামেশা না করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি কাদের?

ফরাসি প্রধানমন্ত্রী বলেন, যত কম লোকজন থাকবেন তত কম ঝুঁকি তৈরি হবে। যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে ফ্রান্স। সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে সংক্রমণ অনেক বেশি দেখা যাচ্ছে।

ব্রিটেন থেকে ফ্রান্সে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গভীর উদ্বেগের সঙ্গে যুক্তরাজ্যের বর্তমান অবস্থা ফরাসি কর্তৃপক্ষ পর্যবেক্ষণ করছে বলেও জানানো হয়েছে। শনিবার ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান বলেন, দেশের নতুন শনাক্ত হওয়া কেসের মধ্যে ১০ শতাংশের পেছনে ওমিক্রন দায়ী বলে সন্দেহ করা হচ্ছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ