সোমবার, ৭ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

সরকারি গৃহ নির্মাণ ঋণ পেতে জনতা ব্যাংক লিমিটেড’র সাথে ইউজিসি’র সমঝোতা স্মারক

প্রকাশঃ

সরকারের গৃহ নির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত নীতিমালার আওতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং জনতা ব্যাংক লিমিটেড, ইউজিসি ভবন শাখার মধ্যে আজ ১৬ আগস্ট একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় ইউজিসিতে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে ঋণ পাবেন। মাত্র ৫ শতাংশ সরল সুদে ২০ থেকে ৭৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহনির্মাণ ঋণ পাবেন। ২০ বছর মেয়াদি এই ঋণের বাকি ৪ শতাংশ সুদ সরকার পরিশোধ করবে।

কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং জনতা ব্যাংক লিমিটেড, ইউজিসি ভবন শাখার ব্যবস্থাপক মো. সাজ্জাদ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ইউজিসিতে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর প্রধান অতিথি এবং জনতা ব্যাংক লিমিটেড এর উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় স্ট্র্যাটেজিক প্লানিং ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. ওমর ফারখ, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহ আলম, জনতা ব্যাংক লিমিটেড এর মহাব্যবস্থাপক মো. মুরশেদুল কবীর ও সহকারী মহাব্যবস্থাপক মো. রুহুল কবির উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রফেসর আলমগীর বলেন, এ ঋণ চুক্তি কমিশনের জন্য অত্যন্ত গুরুতপূর্ণ এবং এটি মাইলফলক হয়ে থাকবে। প্রত্যেক চাকরিজীবীর একটি বাড়ি বা ফ্ল্যাটের স্বপ্ন থাকে। কিন্তু এ মৌলিক অধিকার বাস্তবায়নে প্রচুর অর্থের প্রয়োজন হয়। শুধু বেতনের টাকায় এটি পূরণ করা সম্বব নয়। এজন্য প্রত্যক্ষ সরকারি সহায়তা প্রয়োজন। সরকারি চাকরিজীবীদের সহজ শর্তে ঋণ প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে তিনি ধন্যবাদ জানায়। এ উদ্যোগের মাধ্যমে সরকারের সৎ কর্মচারীরা কাজে উৎসাহিত হবে। তিনি আরও বলেন, এ ঋণ সুবিধার মাধ্যমে ইউজিসি’র কর্মকর্তা, কর্মচারীরাগণের বাড়ি বা ফ্ল্যাট ক্রয়ের স্বপ্ন পূরণ করতে পারবে। তাদের দীর্ঘদিনের প্রত্যাশাও পূরণ হবে।

জনতা ব্যাংক লিমিটেড এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হোসেন বলেন, এই ঋণ চুক্তি ইউজিসি এবং দেশের স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য একটি মাইলফলক হবে। এর মাধ্যমে ইউজিসি ও জনতা ব্যাংক লিমিটেড এর মধ্যে একটি সেতুবন্ধন রচিত হবে। বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘস্থায়ী ও দৃঢ় হবে। তিনি জানান এই ঋণ সরকারি নিয়মে প্রদান করা হবে এবং এতে কোন ধরনের গোপনীয় চার্জ থাকবে না। সেবা প্রদানে জনতা ব্যাংকের গঠনমূলক সমালোচনার আহ্বান জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রমালিকানাধীন এ তফসিলী ব্যাংকটি আন্তরিকতার সাথে সেবা ও পরামর্শ প্রদানে বদ্ধপরিকর।

কমিশনের সচিব ফেরদৌস জামান বলেন, ইউজিসি ঋণ পরিশোধে শতভাগ নিশ্চিয়তা দিচ্ছে। এখানে কেউ ঋণ খেলাপি হবে না। তিনি কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নিয়মানুযায়ী নির্বিঘেœ ঋণ বিতরণে জনতা ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষকে অনুরোধ করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইউজিসি অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী ইউনিয়নের প্রতিনধিসহ ইউজিসি ও জনতা বাংক লিমিটেড এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ