রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

১৫-১৯ মার্চ শক্তিশালী কালবৈশাখীর সম্ভাবনা

প্রকাশঃ

ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া এবং রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতের ঝুঁকি সবচেয়ে বেশি। এ সময় ঢাকা শহরের ওপর দিয়েও ঝড় বয়ে যাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

আগামী ১৫ মার্চ থেকে ১৯ মার্চ বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ওপর দিয়ে শিলাবৃষ্টি, মৌসুমী বৃষ্টি এবং তীব্র বজ্রঝড়সহ শক্তিশালী কালবৈশাখী ঝড় অতিক্রম সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

আবহাওয়ার এ পূর্বাভাস সম্পর্কে শুক্রবার (১০ মার্চ) তিনি তার ফেসবুক পেজে লিখেছেন, “দিনের বেলায় দেশের সব জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে; অন্যদিকে, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের জেলাগুলোতে কালবৈশাখীর তীব্রতা সবচেয়ে বেশি হতে পারে।”

রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতেও ৩০ থেকে ৭০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব জেলায়, ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া এবং রাজশাহী বিভাগের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতের ঝুঁকি সবচেয়ে বেশি। এ সময় ঢাকা শহরের ওপর দিয়েও ঝড় বয়ে যাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

যোগাযোগ করা হলে মোস্তফা কামাল পলাশ বলেন, তিনি উত্তর আমেরিকা ও ইউরোপের আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কিত মডেলগুলোর তথ্য গভীরভাবে বিশ্লেষণের পর এই পূর্বাভাস দিয়েছেন।

“যেহেতু সম্ভাব্য কালবৈশাখীটি এই মৌসুমের প্রথম ঝড় হবে, তাই বৃষ্টিপাতের পরিমাণ কম থাকবে; কিন্তু ঝড়টি মারাত্মকভাবে ধূলিময় হতে পারে,” জানান তিনি।

সম্ভাব্য ঝড়ের সময় ক্ষতি এড়াতে কৃষকদের আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন এ আবহাওয়াবিদ। তিনি বলেন, “যদি আলু এবং সরিষার ক্ষেতে ফসল কাটার সময় হয়ে যায়, তাহলে অনুগ্রহ করে ১৪ মার্চের মধ্যেই ফসল কেটে ফেলুন। অন্যান্য ফসলের জন্য স্থানীয় কৃষি কর্মকর্তা বা বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করুন।”

ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলোতে ১৫ মার্চ বিকেল থেকে ১৬ মার্চ সকাল পর্যন্ত ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ। এছাড়া, ১৬ মার্চ খুলনা বিভাগের কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর এবং রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

“১৭ থেকে ১৮ মার্চ রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগে এবং ১৮ থেকে ১৯ মার্চ বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ঘন ঘন বজ্রপাত ও বজ্রঝড়ের উচ্চ সম্ভাবনা রয়েছে,” যোগ করেন এ আবহাওয়াবিদ।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ