রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কোপা আমেরিকা ফাইনাল – চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশঃ

তারকায় ঠাসা আর্জেন্টিনাকে কোপা আমেরিকার ফাইনালে তুললেন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। আজ ভোরে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে তিন তিনটি শট সেভ করে তিনিই আর্জেন্টিনার জয়ের নায়ক। আগামী রোববার ভোরে কোপার ফাইনালে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।

ব্রাসিলিয়ার স্তাদিও ন্যাসিওনাল মানে গারিঞ্চায় আজ মূল সময়ে আর্জেন্টিনাকে জিততে দেয়নি কলম্বিয়া। এ সময় খেলা ড্র ছিল ১-১ গোলে। লিওনেল মেসির পাস থেকে ম্যাচের সপ্তম মিনিটেই আর্জেন্টিনাকে এগিয়ে দেন ইন্টার মিলান স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ। অবশ্য আর্জেন্টিনার রক্ষণের ভুলের সুযোগ নিয়ে ৬১ মিনিটে গোল পরিশোধ করে ফেলেন কলম্বিয়ার উইঙ্গার লুইস দিয়াজ। মূল সময়ে এভাবেই অমীমাংসিত ছিল সেমিফাইনাল।

টাইব্রেকারে আর্জেন্টিনা চার শটে তিনটি ও কলম্বিয়া পাঁচ শটে দুটি গোল করতে সমর্থ হয়। সানচেজ, দিয়েগো মিনা ও কারদোনার শট সেভ করেন মার্তিনেজ। আর্জেন্টিনার হয়ে লক্ষ্যভেদ করেন মেসি, লিয়ান্দ্রো পারেদেস ও লাউতারো মার্তিনেজ।
১৪ বছর পর আর্জেন্টিনা ও ব্রাজিল কোনো বড় আসরের ফাইনাল খেলতে যাচ্ছে। সর্বশেষ ২০০৭ সালের কোপা আমেরিকা আসরে এ দুই লাতিন জায়ান্ট ফাইনালে মুখোমুখি হয়েছিল, যে বার আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে শিরোপার উৎসব করে সেলেসাওরা। তার চার বছর আগেও ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বীরা।

সব মিলিয়ে কোপায় ব্রাজিল জিতেছে নয়টি শিরোপা। যদিও এখানে আর্জেন্টিনা অনেক এগিয়ে, তাদের শিরোপা ১৪টি। আর ১৫টি শিরোপা জিতে কোপায় সবার উপরে উরুগুয়ে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ