শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

খালি পেটে করলার রস খাওয়ার উপকারিতা

প্রকাশঃ

শীতকালে শরীরে রোগব্যাধির আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। এই সময় অনেকের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ফলে জ্বর, সর্দিকাশির সমস্যা লেগেই থাকে। এ কারণে এই সময় শরীরের বাড়তি যত্ন নেওয়া জরুরি। বিশেষজ্ঞদের মতে, শীতকালে সকালে খালি পেটে করলার রস খেলে নানা রোগব্যাধির আশঙ্কা কমে। তাছাড়াও এটি শরীর গরম রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলছেন, করলার মধ্যে এমন অনেক পুষ্টিগুণ রয়েছে যা রস করে খেলেই সবচেয়ে উপকার পাওয়া যায়। ভাজা বা সিদ্ধ করে খেলে সেই উপাদানগুলো সঠিকভাবে শরীরে পৌঁছায় না। তাই করলার রস করেই খালি পেটে খেতে বলছেন পুষ্টিবিদরা।

করলার রস খেলে যেসব উপকার পাওয়া যায়-

১. রক্তে শর্করার মাত্রা পরিমান বেশি থাকলে, করলার রস খেলে তা নিয়ন্ত্রনে থাকে। করলার রস শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগীদের শরীর অনেকটা সুস্থ থাকে।

২. করলার রস খাবার তাড়াতাড়ি হজম হতে সাহায্য করে। এছাড়াও হজমশক্তি বাড়াতে ও পেট পরিষ্কার রাখতে সাহায্য করে করলার রস।

আরও পড়ুন : আয়ু বাড়াতে সাহায্য করে যে সব খাবার

৩. শরীর থেকে নানা দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে করলার রস। তাছাড়াও রক্ত পরিষ্কার রাখে এই রস। রোজ সকালে এক গ্লাস করলার রস খেলেই বিভিন্ন রোগব্যাধির আশঙ্কা কমে।

যেভাবে বানাবেন করলার রস

দুটি গোটা করলা ভালোভাবে পরিষ্কার করে কেটে বীজগুলো আলাদা করুন। এরপর বীজ ছাড়া করলার টুকরোগুলো ব্লেন্ডারে দিয়ে দিন। এক কাপ পানি, সামান্য বিট লবণ, গোলমরিচ, হলুদ, আদাবাটা দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। গ্লাসে রসটা ঢেলে অল্প পরিমাণে লেবুর রস মিশিয়ে নিন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ