রবিবার, ৬ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

চায়না সাউদানের সব ফ্লাইট স্থগিত

প্রকাশঃ

ঢাকা থেকে গুয়াংজুগামী একটি ফ্লাইটে ১৭ যাত্রীর করোনা শনাক্ত হওয়ায় এই রুটে চায়না সাউদান এয়ারলাইন্সের সব ফ্লাইট চার সপ্তাহের জন্য স্থগিত করেছে চীন সরকার। চীনের অ্যাভিয়েশন নিয়ন্ত্রক সংস্থা রোববার প্রথমবারের মতো আন্তর্জাতিক ফ্লাইটের ওপর ‘সার্কিট-ব্রেকার’ নির্দেশনা দিয়েছে। এতে বাংলাদেশ ও গুয়াংজু শহরের মধ্যে চায়না সাউদানের বিমান চলাচল চার সপ্তাহের জন্য স্থগিত করার কথা বলা হয়েছে।

তবে ইউএস বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ফ্লাইটের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়নি। বিমান সংস্থাটির উপ-মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, রোববার পর্যন্ত তাদের ফ্লাইটের ওপর কোনো বিধিনিষেধ দেয়া হয়নি।

করোনার ঝুঁকি নিয়ন্ত্রণে চীনের নতুন বিধি অনুযায়ী, আন্তর্জাতিক এয়ারলাইন্সের কোনো রুটের ফ্লাইটে যদি পাঁচজন যাত্রীর করোনা পজেটিভ শনাক্ত হয়, তাহলে সেই রুটের ফ্লাইট এক সপ্তাহ স্থগিত থাকবে। এ ছাড়া যদি করোনা আক্রান্ত যাত্রীর সংখ্যা ১০ ছাড়িয়ে যায় তাহলে সেই বিমান সংস্থা চার সপ্তাহ ফ্লাইট বন্ধ রাখবে। জানা গেছে, চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ওই ফ্লাইটে ১৭ যাত্রীর শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। চীনের বেসরকারি বিমান চলাচল সংস্থার জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা আরোপ করায় আগামী চার সপ্তাহ চীনে ওই বিমান সংস্থা বাংলাদেশ-গুয়াংজু রুটে ফ্লাইট চলাচল করতে পারবে না।

এদিকে চীনের নতুন ভাইরাস সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (এসএআরএস) যাতে বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কব্যবস্থা নেয়া হয়েছে। চীন থেকে আসা সরাসরি ফ্লাইটগুলোর যাত্রীদের পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

চায়না সাউদানের ওপর দেয়া নির্দেশনায় বলা হয়েছে, গত বৃহস্পতিবার ঢাকা থেকে গুয়াংজু শহরে আসা ওই এয়ারলাইন্সের একটি ফ্লাইটের ১৭ জন যাত্রীর নমুনা পরীক্ষায় নভেল করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হয়েছে। গত ৪ জুন চীন সরকারের জারিকৃত আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা নীতির আলোকে আগামী ২২ জুন থেকে পরবর্তী চার সপ্তাহের জন্য চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ঢাকা-গুয়াংজু ফ্লাইট পরিচালনা স্থগিত থাকবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ