শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

চীনে শিক্ষার্থীদের ওপর পড়াশোনার চাপ কমাতে নতুন আইন

প্রকাশঃ

চীনে শিক্ষার্থীদের ওপর পড়াশোনার চাপ কমাতে নতুন শিক্ষা আইন পাস করা  হয়েছে। স্কুল ছুটির পর মূল বিষয়ের ওপর বাড়ির কাজ এবং অতিরিক্ত পড়াশোনাজনিত ‘দ্বৈত চাপ’ কমানোর নিয়ম জারি করা হয়েছে। আজ শনিবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ বছর অনলাইন গেমসের প্রতি শিক্ষার্থীদের আসক্তি থেকে শুরু করে বেশ কিছু কর্মকাণ্ড মোকাবিলায় কঠোর হয়েছে চীন। গত সোমবার চীনের পার্লামেন্ট জানিয়েছিল, অল্প বয়সী সন্তানেরা কারও সঙ্গে ‘খুব খারাপ আচরণ’ করলে কিংবা কোনো অপরাধমূলক কাজে জড়িয়ে গেলে, তাদের বাবা-মাকে শাস্তি ভোগ করার নিয়ম রেখে আইন প্রণয়নের কথা ভাবা হচ্ছে। এবার দেশটিতে নতুন শিক্ষা আইন পাস হলো।

নতুন আইনটির বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা হয়নি। তবে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, এ আইনের আওতায় শিক্ষার্থীদের ওপর বাড়ির কাজ ও স্কুল-পরবর্তী বাড়তি পড়াশোনার দ্বৈত চাপ কমাতে তাদের বাবা-মাকে বোঝানোর দায়িত্ব পালন করবে স্থানীয় সরকার। পড়াশোনার চাপ কমিয়ে ওই সময়ের মধ্যে শিক্ষার্থীদের বিশ্রাম ও ব্যায়ামের অভ্যাস গড়ে তোলার চেষ্টা করা হবে। ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহার বাদ দিতেও চেষ্টা চলবে।

চীনে সম্প্রতি শিশুদের জন্য অনলাইনে গেমস খেলার সময় সীমিত করে শিক্ষা মন্ত্রণালয়। এখন চীনা শিশুরা শুধু শুক্র, শনি ও রোববার এক ঘণ্টার জন্য অনলাইন গেমস খেলতে পারবে। তা ছাড়া শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে সাপ্তাহিক ও অন্যান্য ছুটির দিনগুলোতে বাড়তি পড়াশোনা ও বাড়ির কাজ নিষিদ্ধ করা হয়েছিল।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ