সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট চালু হচ্ছে নভেম্বরে

প্রকাশঃ

ঢাকা ও কায়রোর মধ্যে আগামী নভেম্বর থেকে সরাসরি ফ্লাইট চালু করতে ইজিপ্ট এয়ার এবং এএলও ঢাকা এভিয়েশনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

গত ১৮ অগাস্ট কায়রোতে ইজিপ্ট এয়ারের সদর দপ্তরে দুই পক্ষের মধ্যে এই সমঝোতা চুক্তি হয় বলে সোমবার কায়রোয় বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতি সোম ও বৃহস্পতিবার কায়রোর স্থানীয় সময় দুপুর দেড়টায় ইজিপ্ট এয়ারের ফ্লাইট মিশর থেকে ছেড়ে আসবে এবং পরদিন বাংলাদেশ সময় রাত ১টা ৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

একই ভাবে মঙ্গলবার ও শুক্রবার বাংলাদেশের স্থানীয় সময় রাত ২টা ৩৫ মিনিটে ঢাকা থেকে রওনা দিয়ে পরদিন সকাল ৬টা ৪০ মিনিটে কায়রো পৌঁছাবে এ ফ্লাইট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮০ আসনের এয়ারবাস ৩৩০-৩০ কিংবা নতুন কোনো উড়োজাহাজের মাধ্যমে এ ফ্লাইট পরিচালনা করা হবে। প্রতি ফ্লাইটে বিজনেস ক্লাসের আসন থাকবে ২০টি; মোট ৬ টন মালামাল পরিবহন করা যাবে।

ঢাকা থেকে কায়রো যাওয়ার পর ‘প্রতিযোগিমূলক ভাড়ায়’ ইজিপ্ট এয়ারের কানেক্টিং ফ্লাইটের মাধ্যমে যাত্রীরা প্যারিস, মিলান, জেনেভা, বার্সেলোনা, এথেন্স, ইস্তাম্বুল, দারেস সালাম, আদ্দিস আবাবা, আবুজা, নাইরোবি, আক্রা, কাম্পালা, কিগালি, খার্তুম, এনজামেনা, জেদ্দা, মদিনা, বাগদাদ, মাস্কাট, দাম্মাম, বাহরাইন, রিয়াদ, দুবাই, আম্মান, বৈরুত, টরন্টো ও নিউ ইয়র্কের মত গন্তব্যে যেতে পারবেন।
এর ফলে বাংলাদেশ থেকে ইউরোপ এবং উত্তর আমেরিকায় কম খরচে যাত্রী এবং পণ্য পরিবহনের সুযোগ তৈরি হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সেখানে বলা হয়, মহামারীর মধ্যে ইজিপ্ট এয়ার ৬৫ শতাংশ সক্ষমতা নিয়ে পরিচালিত হলেও বাংলাদেশ ও মিশরের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক বাড়ানোর জন্য সরাসরি ফ্লাইট চালু করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মিশরের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু হওয়ায় মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কাজে থাকা প্রবাসী বাংলাদেশি এবং ব্যবসায়ীরা যেমন উপকৃত হবেন, বাণিজ্যও বাড়বে।

বাংলাদেশি ট্রানজিট যাত্রীরা ৫০ ডলার পরিশোধ করেই মিশরের সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতি দেখার সুযোগ পাবেন। এছাড়া ওমরাহ পালন করতে চাওয়া বাংলাদেশিরাও কায়রো হয়ে সৌদি আরবে যেতে পারবেন।

আগামী ১ নভম্বর থেকে প্রতি সপ্তাহে ঢাকা-কায়রো-ঢাকা দুটি ফ্লাইট চালু করে ভবিষ্যতে তা আরও বাড়ানোর সুযোগ রাখা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কায়রোতে ইজিপ্ট এয়ারের সদর দপ্তরে এ সংস্থার ভাইস চেয়ার‍ম্যান ওয়্যাল এলডেমারদাশ এবং এএলও ঢাকা অ্যাভিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলী সামি সমঝোতা স্মারকে সই করেন।

মিশরে বাংলাদেশের দূত মো. মনিরুল ইসলাম, ইজিপ্ট এয়ার হোল্ডিং কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন এএমআর আবুএলেনেইন এবং ইজিপ্ট এয়ারের চেয়ারম্যান পাইলট এএমআর নাবিলও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ