রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য

প্রকাশঃ

যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। সোমবার (২৮ মার্চ) বিডা ভবনে শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানান ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ও বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলী এ আগ্রহের কথা জানান।

বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর উপায়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়। এ সময় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সালমান এফ রহমান জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সেবার মান উন্নত করা ও বিদেশি বিনিয়োগকারীদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিতের করার কথা বলেছেন। আমরা তাকে জানিয়েছি, আন্তর্জাতিক পরিষেবা নিশ্চিত করার জন্য শাহজালাল বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। আগামী বছরের মধ্যে এ কাজ শেষ হবে।

পরে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় ব্রিটিশ এমপি রুশনারা আলী বলেন, যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্ক একটি সুদৃঢ় অবস্থানে দাঁড়িয়ে আছে। এক্ষেত্রে দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের বিকাশ খুবই গুরুত্বপূর্ণ।

ব্রিটিশ এই সংসদ সদস্য আরও বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে একসঙ্গে কাজ করার অনেক ক্ষেত্র আছে। আমরা এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই।

রুশনারা আলী জানান, অনেক ব্রিটিশ কোম্পানি বাংলাদেশে তাদের ব্যবসা পরিচালনার আগ্রহ প্রকাশ করছে। এ সময় ভবিষ্যতে ব্যবসা পরিচালনা করতে ইচ্ছুক ব্রিটিশ বিনিয়োগকারীদের জন্য একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশে নিশ্চিতের আহ্বান জানান তিনি।

জবাবে সালমান এফ রহমান বলেন, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করা একটি ধারাবাহিক প্রক্রিয়া। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের ব্যবসার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে।

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করেছি। ডিজিটাল অনলাইন পরিষেবাও প্রদান করা হচ্ছে । ফলে পরিবেশ ধীরে ধীরে উন্নত হচ্ছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ