এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ধীরে ধীরে আধুনিক বিশ্বের প্রতিটি ক্ষেত্রেই তার শক্তিশালী অবস্থান তৈরি করছে। উন্নত বিশ্বে কলকারখানা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, চাকরি, এমনকি দৈনন্দিন কাজের ক্ষেত্রেও এআইয়ের ব্যাপক ব্যবহার লক্ষ করা যাচ্ছে। ব্যাংকিং খাতও এর বাইরে নয়।
ব্যাংকিং সেক্টরে এআই-এর ভূমিকা কী হতে পারে, কীভাবে এটি নির্ভুল ও দ্রুততম সেবা প্রদান করতে পারে, অনিয়ম ও দুর্নীতি রোধে কতটা কার্যকর হতে পারে—এসব বিষয়ে আলোকপাত করতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) সম্প্রতি প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে এক কর্মশালার আয়োজন করে।
গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি ২০২৫) ইউসিবির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই কর্মশালায় ব্যাংকের চেয়ারম্যান শরীফ জহির, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামদুদুর রশীদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মীরা বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে অংশগ্রহণ করেন।
কর্মশালায় মূল আলোচনা উপস্থাপন করেন মাইক্রোসফট বাংলাদেশ, ভুটান, নেপালের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর ইউসুপ ফারুক।
কর্মশালায় তিনি বলেন, এআই ব্যবহার করে ব্যাংকিং খাতকে আরও গ্রাহকবান্ধব ও কার্যকর করা সম্ভব। এআই-চালিত চ্যাটবট ও স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা গ্রাহকদের জন্য দ্রুত ও নির্ভুল ব্যাংকিং সেবা নিশ্চিত করতে পারে। অত্যাধুনিক এআই অ্যালগরিদম ব্যবহার করে সন্দেহজনক লেনদেন শনাক্ত ও প্রতিরোধ করা সম্ভব, যা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে সহায়তা করবে। এআই-এর মাধ্যমে বিশাল পরিমাণ ডাটা বিশ্লেষণ করে ব্যাংকের ঝুঁকি ব্যবস্থাপনা আরও উন্নত করা সম্ভব হবে। স্বয়ংক্রিয় গ্রাহক সহায়তা ও ব্যক্তিগত ব্যাংকিং অভিজ্ঞতা তৈরির মাধ্যমে ব্যাংকিং সেবা আরও সহজ ও আকর্ষণীয় হবে।
প্রযুক্তি ও উদ্ভাবনমুখী ব্যাংকিং সেবা প্রদানের অঙ্গীকার নিয়ে পথ চলা ইউসিবির জন্য এই কর্মশালা একটি মাইলফলক হয়ে থাকবে বলে আয়োজকরা মনে করেন।