সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ভ্যাট রিটার্ন নির্ধারিত তারিখেই জমা দিতে হবে

প্রকাশঃ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সপ্তাহব্যাপী চলা কড়াকড়িতেও নির্ধারিত তারিখের মধ্যেই ভ্যাট রিটার্ন জমা দিতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে খোলা আছে ভ্যাট অফিস। কর্মকর্তারা সব ধরনের সহযোগিতা করছেন। রিটার্ন জমা না দিলে জরিমানা ও সুদ আরোপ হবে।
বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাজস্ব বোর্ডের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) আব্দুল মান্নান শিকদারের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২-এর ধারা ৬৪ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬-এর বিধি ৪৭-এর বিধান মতে ভ্যাট ব্যবস্থার আওতায় করদাতা কর্তৃক প্রতি কর মেয়াদের (প্রতি ইংরেজি মাস) দাখিলপত্র করমেয়াদ শেষ হওয়ার অনধিক ১৫ দিনের মধ্যে দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় সুদ ও জরিমানা আরোপের বিধান বিদ্যমান। এ কারণে করদাতাদের মাসিক ভ্যাট দাখিলপত্র দাখিলে সহায়তা ও গ্রহণের সুবিধার্থে সরকার ঘোষিত লকডাউনকালে দেশের সকল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট দফতর খোলা রয়েছে।
এতে আরও বলা হয়, করদাতারা স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট ভ্যাট দফতরে দাখিলপত্র পেশ করতে পারবেন। এই সময়ে কর্মচারী-কর্মকর্তারা করোনা সংক্রান্ত সতর্কতা ও নিরাপত্তামূলক সার্বিক ব্যবস্থা নিয়ে দাখিলপত্র গ্রহণ ও রাজস্ব আদায় করবেন। সংশ্লিষ্ট প্রত্যেক কমিশনার এ বিষয়টি তদারকি করবেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ