শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মাস্ক পরা ত্বকের নানা সমস্যা ও সমাধান

প্রকাশঃ

মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার গত দুটি বছর ধরে আমাদের নিত্য সাথি হয়ে দাঁড়িয়েছে । করোনার নতুন ধরণ ওমিক্রন মোকাবেলায় মাস্ক আবারও বাধ্যতামূলক। জীবিকার নানা প্রয়োজনে বাড়ি থেকে তো বেরুতেই হয়। আর এ সময় সুস্বাস্থ্যে মাস্ক কোনভাবেই এড়ানো সম্ভব না।

কিন্তু আমাদের মুখের ত্বক যেহেতু ভীষণ কোমল তাই দীর্ঘ সময় মাস্ক পরে থাকায় ত্বকে দেখা দিচ্ছে নানা সমস্যা। ত্বকে লালচে ভাব, র‍্যাশ, ব্রণ বা অ্যালার্জির মতো নানা সমস্যা দেখা যায়। আমাদের মুখের ত্বক শরীরের তুলনায় বেশি তৈলাক্ত হওয়ায় দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকায় ত্বক ঘেমে এসব সমস্যা তৈরি হয়। চলুন জেনে নেই কি করে এসব সমস্যার সমাধান করা যায়:

  • বাইরে বের হওয়ার সময় সঙ্গে রাখুন ভালোমানের টিস্যু এবং টোনার। দিনে নানা কাজের ফাঁকে মাস্ক খুলে টিস্যু দিয়ে ত্বকের ঘাম মুছে পরিষ্কার করে টোনার ব্যবহার করুন। অ্যালোভেরা টোনার এবং ময়েশ্চারাইজার ব্রণের জন্য বেশ উপকারী।
  • ভালো মানের ক্লিনজার ব্যবহার করুন। খেয়াল রাখুন আপনার ক্লিনজারটি সঠিক পি-এইচ সমন্বিত কিনা। সেই সাথে ব্যাগে রাখুন ড্রাই ময়েশ্চারাইজার।
  • রাতে ঘুমাতে যাওযার আগে ত্বকের যত্ন নিন। মাঝে মাঝে গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বক পরিষ্কার করে মোলায়েম এবং উজ্জ্বল করে তুলবে।
    জীবিকার নানা প্রয়োজনে বাড়ি থেকে তো বেরুতেই হয়। আর এ সময় সুস্বাস্থ্যে মাস্ক কোনভাবেই এড়ানো সম্ভব না
  • সম্ভব হলে মাঝে মাঝে বরফের একটি টুকরো নিয়ে ঠোঁটের চারপাশে লাগিয়ে নিন। এতে করে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমে যায়।
  • প্রতিদিনের ব্যবহৃত মাস্ক অবশ্যই ধুয়ে তবেই পুনরায় ব্যবহার করুন। যদি আপনি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে ফেলে দেবেন দ্বিতীয় বার ব্যবহার করবেন না। এছাড়াও একটানা অনেকক্ষণ মাস্ক পরে না থেকে তিন ঘণ্টা পর পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে ধুয়ে নেবেন।
  • মাস্ক পরে মুখে ভারি মেকআপ না করাই ভালো। এতে ত্বক ঘেমে মেকআপের সাথে মিশে আরও ক্ষতি করবে ত্বকের। তাই চেষ্টা করবেন যতটা সম্ভব মেকআপ হালকা রাখতে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ