রবিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

শেভরন দ্বারা পরিচালিত “এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল ২০২২” অনুষ্ঠানের পর্দা নামলো।

প্রকাশঃ

সম্প্রতি ২৮ আগস্ট, ২০২২ – তারিখে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ক্যাম্পাসে সম্পন্ন হলো “এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল ২০২২” এর সমাপনী অনুষ্ঠান। ২০১৯ সালে, শেভরন বাংলাদেশ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর যৌথ আয়োজনে সর্বপ্রথম এই অনুষ্ঠানটি শুরু হলেও, করোনা মহামারীরতে অনুষ্ঠানটি তখন স্থগিত ঘোষণা করা হয়। প্রায় ২ বছর পর ২০২২ সালে আবার পর্দা উঠলো “এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল ২০২২” অনুষ্ঠানটির।

করোনার প্রকোপ কাটিয়ে, প্রতিভাবান শিক্ষার্থীদেরকে আরো বেশি অনুপ্রাণিত করার উদ্দেশ্যে ২০২২ সালে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW)- এ বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত (STEM) বিভাগে পুনরায় সামার স্কুল চালু করে। শেভরন দ্বারা পরিচালিত “এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল ২০২২” এই চার সপ্তাহের প্রোগ্রামে গণিত, বিজ্ঞান এবং কম্পিউটার কোডিং এর উপর শিক্ষার্থীদের আরো মনোযোগী করার উদ্দেশ্যে সমগ্র বাংলাদেশ থেকে মোট ৭১ জন উদীয়মান শিক্ষার্থীদের বেছে নেওয়া হয়।

শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি এবং নিজেদের ভবিষ্যৎ নিয়ে আরো সচেতন করে তোলাই ছিলো উক্ত অনুষ্ঠানটির একমাত্র লক্ষ্য। ১৭ই জুলাই থেকে শুরু করে ১১ই আগস্ট পর্যন্ত মোট ২৫ দিন ব্যাপী উক্ত সামার স্কুল ২০২২ অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

সামার স্কুলের পাঠ্যক্রমটিতে প্রধান প্রধান বিষয়গুলো ছিলো পদার্থবিদ্যা, গণিত এবং বায়ো-ইনফরমেটিক্স। এই কোর্সগুলি শিক্ষার্থীদের কাছে আরো সহজবোধ্য করার লক্ষ্যে আন্তর্জাতিক এবং স্থানীয় অনুষদের অভিজ্ঞ এবং দক্ষ একটি টিম নিরলসভাবে কাজ করে গেছে। গণিত এবং বিজ্ঞান কোর্সের নেতৃত্বে ছিলেন মি জোশুয়া ট্যালবট, এবং কম্পিউটার কোডিং কোর্সের নেতৃত্বে ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগত মি কোল বেকার, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

“এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (AUW) ম্যাথ অ্যান্ড সায়েন্স সামার স্কুল ২০২২” এ সক্রিয় ক্রিয়াকলাপ এবং বক্তৃতার মাধ্যমে শিক্ষার্থীদের STEM-এর দুনিয়ায় আরো গভীরভাবে গবেষণা করার সুযোগ সৃষ্টি করে। এই প্রোগ্রামে অংশগ্রহণের পর, বর্তমানে শিক্ষার্থীদের নিজেদের ক্যারিয়ার সম্পর্কে একটি শক্তিশালী মনোভাব তৈরী হয়েছে।

শেভরন বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্স এর ডিরেক্টর, জনাব মুহাম্মদ ইমরুল কবির এবং শেভরন বাংলাদেশের হিউম্যান রিসোর্স ডিরেক্টর, মিসেস নাফিসা হোসেন মোনালি অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জনাব কবির তার বক্তৃতায়, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এবং শেভরনের মধ্যকার এই সম্মিলিত প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন এবং বিজ্ঞান, প্রকৌশলী, প্রযুক্তি এবং গণিত বিভাগে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণকে বিশেষভাবে সাধুবাদ জানান।

ড. বীনা খুরানা, কলা ও বিজ্ঞানের ডিন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এবং ড. মেরি ভায়ালিপারম্পিল, অফিস ফর অ্যাডভান্সড লার্নিং-এর পরিচালক, উক্ত ইভেন্টটি পরিচালনা করেন। ওরাকল বাংলাদেশ, নেপাল ও ভুটান এর কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর মিসেস রুবাবা দৌলা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
উক্ত সমাপনী অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের মেধা সনদ প্রদান করা হয় এবং এই সময় শিক্ষার্থীদের পরিবার ও বন্ধুরাও উপস্থিত ছিলেন। ছয়জন শিক্ষার্থীকে লিডারশিপ ইনেশিয়েটিভ এবং অনুকরণীয় কার্যকলাপের জন্য “উদীয়মান মহিলা স্কলার অ্যাওয়ার্ড” প্রদান করা হয়েছে। অধিকন্তু, সামার স্কুল 2022-এর সময় সমবয়সীদের সহায়তা করার জন্য দুইজন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীকেও পুরস্কৃত করা হয়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ