রবিবার, ২৯শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার জিমেইল অ্যাকাউন্ট

প্রকাশঃ

বর্তমানে প্রায় সবারই এক বা একাধিক জিমেইল অ্যাকাউন্ট রয়েছে। চিঠি আদান-প্রদানের বিকল্প হিসেবে বর্তমানে প্রজন্মেরে প্রায় সবাই ই-মেইলের ব্যবহার করে আসছেন এর মধ্যে জি-মেইল সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে মেইলের গুরুত্বও পাল্লা দিয়ে বেড়েছে। তাই নিজেদের জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা উচিত।

চলুন দেখে নেওয়া যাক জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কয়েকটি উপায়:

টু ফ্যাক্টর অথেনটিকেশন
ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচার খুব প্রয়োজনীয়। এ ফিচারে এক্সট্রা লেয়ার ওটিপি সুবিধা থাকায় অ্যাকাউন্ট হ্যাকের সম্ভাবনা কম থাকে।

আনসাবস্ক্রাইব
জিমেইলের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আরেকটি প্রয়োজনীয় ফিচার হলো আনসাবস্ক্রাইব। অপ্রয়োজনীয় বা সন্দেহজনক কোনো মেইল বার বার এলে আনসাবস্ক্রাইব করুন। বার বার ডিলেট করার বিড়ম্বনা থেকে মুক্তির পাশাপাশি সন্দেহজনক মেইল থেকে জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন : নতুন রূপে আসছে জিমেইল লোগো

ইউজ ফিল্টার
ইউজ ফিল্টার ফিচারের মাধ্যমে অ্যাকাউন্টে বিভিন্ন ধরনের মেইল থেকে প্রয়োজনীয় বা বাছাইকৃত মেইল অন্য ফোল্ডারে সরিয়ে নেওয়া যায়। যা গুরুত্বপূর্ণ মেইল হারিয়ে যাওয়ার বিড়ম্বনা থেকে রক্ষা করে। এই ফিচার ব্যবহারের মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও গুরুত্বপূর্ণ মেইল গুলো সংরক্ষন করে রাখা সম্ভব।

আনডু সেন্ট মেসেজ
এই ফিচার চালু করলে ভুলবশত মেইল পাঠানোর সঙ্গে সঙ্গে তা বাতিল করা সম্ভব। তাৎক্ষনিকভাবে মেইল বাতিলের জন্য সেটিংসে গিয়ে গিয়ার আইকনে ক্লিক করলে আনডু সেন্ট মেসেজ অপশনটি সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে জিমেইল ৩০ সেকেন্ডের বেশি সময় দেয় না।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ