মঙ্গলবার, ১৪ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ভারতে এক ব্যক্তির মাঙ্কিপক্স শনাক্ত

প্রকাশঃ

ভারতের দিল্লিতে প্রথমবারের মতো ৩১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। তবে তিনি সম্প্রতি বিদেশ ভ্রমণ করেননি। একটি সূত্রের বরাত দিয়ে রোববার (২৪ জুলাই) এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এ নিয়ে ভারতে চার ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হলো। বাকি তিন ব্যক্তি কেরালার বাসিন্দা।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লিতে শনাক্ত হওয়া ব্যক্তিটি পশ্চিম দিল্লির বাসিন্দা। তিনি হিমাচল প্রদেশের মানালিতে একটি পার্টিতে যোগ দিয়েছিলেন। তিন দিন আগে তিনি মাঙ্কিপক্সের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে চিকিৎসকেরা তাঁর শরীর থেকে নমুনা নিয়ে জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠান।

সূত্রটি (এনডিটিভি যার নাম প্রকাশ করেনি) জানিয়েছে, মুম্বাইতে প্রতি সপ্তাহে দুই-তিনজনের সন্দেহভাজন নমুনা আসছিল, তবে কয়েক দিন ধরে প্রতিদিন দুই-তিনজন করে সন্দেহভাজন মাঙ্কিপক্সের রোগী আসছে।

ভারতে এখন মাঙ্কিপক্স পরীক্ষার জন্য ১৬টি ল্যাবরেটরি রয়েছে। এর মধ্যে দুটি শুধু কেরালার জন্য।

মাঙ্কিপক্স একধরনের জুনোটিক ভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে গুটি বসন্তের মতো উপসর্গ দেখা যায়, তবে তা গুটি বসন্তের চেয়ে কম গুরুতর। ভাইরাসটির সংক্রমণ প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগের মাধ্যমে সংক্রমিত প্রাণী থেকে মানুষের মধ্যে ঘটে। এটি সংক্রমিত ব্যক্তির ত্বক বা ক্ষত এবং ড্রপলেটের মাধ্যমে মানুষ থেকে মানুষে সংক্রামিত হতে পারে।

এখন পর্যন্ত বিশ্বের ৭৫টি দেশে ১৬ হাজারেরও বেশি মানুষের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। আফ্রিকায় এ রোগে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভারত ছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র থাইল্যান্ডে একজনের শরীরের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। গতকাল শনিবার মাঙ্কিপক্স নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ