শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

টিনেজারদের ত্বকের যত্ন যেভাবে করবেন

প্রকাশঃ

টিনেজারদের ত্বকের যত্ন নেয়া বেশি জরুরী। রূপ পরিচর্যার ক্ষেত্রে অধিকাংশ সময় যে প্রসাধনী ব্যবহার করা হয় তা ব্যবহারের পূর্বে ভেবেচিন্তে ব্যবহার করা উচিত। কিন্তু টিনএইজ বয়সেই মেয়েরা জানেনা কিভাবে তা করা যায়।

মূলত নিজের ত্বকের ধরন সম্পর্কে তাদের ভালো কোনো ধারণা না থাকায় এমন সমস্যা হয়। ফলে ভুলভাল পণ্য ব্যবহার করে ত্বকের ক্ষতি করে বসে। এই সমস্যা থেকে উত্তরণের একমাত্র উপায় নিজের ত্বক সম্পর্কে জানা। সেইসাথে বিভিন্ন ত্বকের ধরণ অনুযায়ী ত্বকের পরিচর্যায় বিষয়েও জানা উচিত। চলুন জেনে নেই ত্বকের ধরন অনুযায়ী পরিচর্যার উপায় কেমন হতে পারে।

সাধারণ ত্বক

সাধারণ ত্বক সচরাচর মসৃণ এবং সমান হয়ে থাকে। সুস্থ স্কিন টোন যাকে বলে। ত্বকের রোমকূপগুলো এ ধরণের ত্বকে দেখা যায়না। সাধারণ ত্বকে লালচে ভাব কিংবা কোনো ধরণের কালো দাগ দেখা যায়না। বিশেষত এ ধরণের ত্বক একদম শুষ্ক কিংবা তৈলাক্তও বলা চলেনা। এই ধরণের ত্বকের পরিচর্যার জন্যে মাইল্ড ফেসওয়াশ কিংবা সাধারণ কোনো সাবান দিয়ে পরিষ্কার করুন।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক সচরাচর রুক্ষ, খরখরে এবং নিষ্প্রভ হয়ে থাকে। শুষ্ক ত্বকের রোমকূপ প্রায় দেখাই যায়না। এ ধরণের ত্বকে প্রায়ই চুলকানি হয়৷শুষ্ক ত্বক সচরাচর রুক্ষ, খরখরে এবং নিষ্প্রভ হয়ে থাকে। এ ধরণের ত্বকে প্রায়ই চুলকানি হয়

এই ধরণের ত্বকের পরিচর্যার জন্যে মাইল্ড ফেস-ওয়াশ ব্যবহার করা উচিত৷ প্রতিদিন ত্বক পরিষ্কার করা জরুরী৷ পারফিউম মুক্ত কিংবা এলকোহল মুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে৷ পারতপক্ষে গরম পানিতে গোসল করা এড়াবেন। তবে প্রচণ্ড গরম কিংবা শীতে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুলে আরাম পাওয়া যায়৷ মূলত ময়েশ্চারাইজার লক করে এমন প্রসাধনী ব্যবহার করা উচিত।

তৈলাক্ত ত্বক

প্রায়শই ব্ল্যাকহেড কিংবা পিম্পল দেখা দিলে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। আপনার ত্বক উজ্জ্বল হলে, রোমকূপগুলো স্পষ্টভাবে দেখা গেলে, এবং প্রায়শই ব্ল্যাকহেড কিংবা পিম্পল দেখা দিলে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। তৈলাক্ত ত্বকের পরিচর্যায় প্রতিদিন দুবার অথবা অন্তত একবার হলেও সাধারণ সাবান এবং পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

টিনেজারদের মুখের তেল সরাবার ক্ষেত্রে ক্লিনজিং প্যাড ব্যবহার করা উচিত। একনে কিংবা পিম্পল হলে কখনো টিপে গেলে ফেলবেন না। তাতে বরং ছড়ানোর সম্ভাবনা বাড়ে। প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রেও সাবধান থাকবেন।

কম্বিনেশন স্কিন

অনেকের ত্বক শুষ্ক এবং তৈলাক্ত দু ধরণেরই বৈশিষ্ট্য ধারণ করে। এ ধরণের ত্বক দিনে দুই থেকে তিনবার হালকা সাবান পানি দিয়ে পরিষ্কার করে নিন । অনেকের ত্বক শুষ্ক এবং তৈলাক্ত দু ধরণেরই বৈশিষ্ট্য ধারণ করে। এ ধরণের ত্বক হয় খুব তৈলাক্ত বা শুষ্ক হয়ে থাকে। মূলত দিনে দুই থেকে তিনবার হালকা সাবান পানি দিয়ে পরিষ্কার করে নিন।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ