মঙ্গলবার, ১৮ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রেজিস্ট্রেশন এর ব্যয় কম হলে ক্রেতারা ফ্ল্যাট ক্রয়ে উৎসাহিত হবে- রিহ্যাব

প্রকাশঃ

জমি এবং ফ্ল্যাট রেজিস্ট্রেশন এর ব্যয় কম হলে ক্রেতারা ফ্ল্যাট ক্রয়ে উৎসাহিত হবেন বলে মনে করছেন রিহ্যাব প্রেসিডেন্ট মোঃ ওয়াহিদুজ্জামান। বর্তমানে রেজিষ্ট্রেশন ব্যয় অত্যাধিক উল্লেখ করে রিহ্যাব প্রেসিডেন্ট রিয়েল এস্টেট খাত থেকে রাজস্ব আদায়ের পদ্ধতি পরিবর্তন করার অনুরোধ করেন। বাজেট পাশের আগে জমি এবং ফ্ল্যাট রেজিস্ট্রেশন এর ব্যয় ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানান রিহ্যাব এর প্রেসিডেন্ট মোঃ ওয়াহিদুজ্জামান। আজ রবিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় বাজেট ২০২৪-২০২৫ সম্পর্কিত রিহ্যাব এর সংবাদ সম্মেলল এ সব দাবি জানান তিনি।
সংবাদ সম্মেলনে রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট-১ সাবেক সংসদ সদস্য লায়ন এম. এ.আউয়াল, ভাইস প্রেসিডেন্ট-২ মোহাম্মদ আক্তার বিশ্বাস, ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) আবদুর রাজ্জাক, ভাইস প্রেসিডেন্ট হাজী দেলোয়ার হোসেন এবং রিহ্যাব পরিচালক ও প্রেস এ্যান্ড মিডিয়া স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মুহাম্মদ লাবিব বিল্লাহ্, রিহ্যাব এর পরিচালকবৃন্দ ও রিহ্যাব প্রেস এ্যান্ড মিডিয়া স্ট্যান্ডিং কমিটির সদস্য সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সামগ্রিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে অপ্রদর্শিত অর্থ বিনা প্রশ্নে বিনিয়োগের সুযোগ দেওয়াকে বাস্তবসম্মত ও সময়োপযোগী সিদ্ধান্ত বলে মনে করছেন রিহ্যাব এর প্রেসিডেন্ট। এ সিদ্ধান্তের ফলে আবাসন খাতে বিনিয়োগ আসবে, সরকারের রাজস্ব বাড়বে। প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখায় মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান রিহ্যাব নেতৃবৃন্দ।

বক্তব্যের শুরুতেই রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, “নানা সীমাবদ্ধতা সত্বেও মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী ও দক্ষ নেতৃত্বে অর্থনীতি এগিয়ে গেছে অনেকদুর। ১৫ বছরের ব্যবধানে বর্তমান সরকারের উন্নয়ন কর্মপরিকল্পনায় বাজেটের আকার বেড়েছে প্রায় ৭ গুণেরও বেশি। বাজেটে যে প্রবৃদ্ধি দেখানো হয়েছে তা সম্ভব হবে, যদি আবাসন সেক্টরসহ উৎপাদনমুখী খাত গুলো সচল ও গতিশীল থাকে।”

অর্থনীতিতে আবাসন সেক্টরের বিভিন্ন অবদানের কথা তুলে ধরে রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশের গৃহায়ন শিল্প প্রতি বৎসর প্রবাসী বাংলাদেশীদের নিকট হতে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জনে এবং দেশের অভ্যন্তরীণ রাজস্ব আহরণে কার্যকর ভূমিকা রাখছে। রিহ্যাব সদস্য প্রতিষ্ঠানগুলো ফ্ল্যাট তৈরির মাধ্যমে আবাসনের মালিকানা সহজলভ্য করে মানুষের মনে আত্মনির্ভরতা সৃষ্টি করছে। এছাড়া সরকারের রাজস্ব আয়, কর্মসংস্থান, লিংকেজ শিল্প প্রসারের মাধ্যমে সমগ্র নির্মাণ খাত জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

তিনি বলেন, বিগত কয়েক বছর যাবৎ এই আবাসন শিল্প নানাবিধ প্রতিবন্ধকতার সম্মূখীন হয়েছে। অতিমাত্রায় কর আরোপ ও সরকারের নীতি সহায়তার অভাবে ক্রমে দেশের আবাসন খাত মারাত্মক সংকটে পতিত হয়েছে। কোভিড মহামারিকালীন পরিস্থিতিসহ বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ডলার সংকট, নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এই শিল্পে নানা সংকট তৈরি করেছে ফলে ফ্ল্যাটের সরবরাহ কমে গেছে এবং ফ্ল্যাটের দাম বৃদ্ধি পেয়েছে। এই খাতে পর্যাপ্ত আর্থিক ঋণ প্রবাহ না থাকা এবং পর্যাপ্ত নীতি সহায়তার অভাবে অনেকের বাসস্থানের স্বপ্ন পূরণ হচ্ছে না। নতুন করে যুক্ত হয়েছে ব্যাংকের সুদের হার বৃদ্ধি এবং বৃহৎ আবাসিক এলাকার প্রজ্ঞাপনকৃত ড্যাপ এ ফার-এর মান হ্রাস করার কারণে ভবনের উচ্চতা এবং আয়তন কমে যাওয়ায় এই সেক্টরে সংকট আরো ঘনীভূত হয়েছে।

রিহ্যাব প্রেসিডেন্ট লিখিত বক্তব্যে বলেন, সব নাগরিকের সামর্থ এক রকম নয় কিন্তু সবার স্বপ্ন একটি মাথা গোঁজার ঠাঁই, শহরের নাগরিকদের স্বপ্ন একটা ফ্ল্যাট। চাহিদার কারণে অনেক ফ্ল্যাট মালিক পুরাতন ফ্ল্যাট বিক্রি করে নতুন ফ্ল্যাট কিনতে চায়, কেউ বা সেটা অন্য কোন খাতে বিনিয়োগ করতে চায়। কিন্তু এই পুরাতন ফ্ল্যাটের নিবন্ধন ব্যয় নতুন ফ্ল্যাটের সমান হওয়ায় অনেকের স্বপ্ন পুরণ হচ্ছে না। বাজেট চূড়ান্তভাবে পাশ করার আগে ৫ বছরের পুরানো ফ্ল্যাট ৪ শতাংশ হারে রেজিষ্ট্রেশন ব্যয় নির্ধারণ করার সুবিধা দেয়ার দাবি জানান।

এছাড়া নির্মাণ সামগ্রীর মূল্য হ্রাস, ভ্যাট অফিসের হয়রানি বন্ধ, মধ্যবিত্ত শ্রেণির মানুষের আবাসন সুবিধা সহজলভ্য করার জন্য সরকারের পক্ষ থেকে সিঙ্গেল ডিজিট সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা চালু করার প্রস্তাব করেন। সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিত করার জন্য জাতীয় বাজেট ২০২৪-২৫ পাশ করার আগে রিহ্যাব এর দাবি এবং প্রস্তাবনা সমূহ বিবেচনা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যান এর দৃষ্টি আকর্ষণ করেন মোঃ ওয়াহিদুজ্জামান। লিখিত বক্তব্য শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রিহ্যাব এর প্রেসিডেন্টসহ অন্যান্য নেতৃবৃন্দ।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ