শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ইসরায়েল-হামাস যুদ্ধে বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

প্রকাশঃ

ইসরায়েলের উপর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর আন্তর্জাতিক বাজারে বেড়ে গেছে জ¦ালানি তেলের দাম।

এএফপি জানিয়েছে, সোমবার (৯ অক্টোবর) তেলের দাম ৪ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। বিশ্বের মোট তেলের চাহিদার বড় অংশ পূরণ করে মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর মধ্যপ্রাচ্যে সংঘাত শুরু হওয়ায় তেল সরবরাহে বিঘ্ন ও সংকট দেখা দিতে পারে— এমন আশঙ্কা থেকে দাম বেড়ে গেছে।

সোমবার এশিয়ার বাজারে প্রতি ব্যারেল ব্রেন্টের দাম ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে ৮৬ দশমিক ৬৫ ডলার হয়েছে। অপরদিকে ওয়েস্ট টেক্সাসের ইন্টারমিডিয়েটের দাম প্রতি ব্যারেল ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে হয়েছে ৮৮ দশমিক ৩৯ ডলার।

ইসরায়েলের ওপর হামাসের আকস্মিক হামলায় এখন পর্যন্ত উভয় পক্ষের ১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। শঙ্কা তৈরি হয়েছে, সংঘাতের মাত্রা যদি বাড়তে থাকে তাহলে এতে যুক্ত হতে পারে যুক্তরাষ্ট্র ও ইরান।

এএনজেড গ্রুপের ব্রায়ান মার্টিন এবং ড্যানিয়েল হায়েনস বলেছেন, ‘তেলের বাজারের জন্য যেটি গুরুত্বপূর্ণ সেটি হলো— এই দ্বন্দ্ব এই দুই পক্ষের মধ্যেই সীমাবদ্ধ থাকে নাকি ওই অঞ্চলের অন্যান্য জায়গায়— বিশেষ করে সৌদি আরবে ছড়িয়ে পড়ে।’

তারা আরও বলেছেন, ‘অন্তত প্রাথমিক অবস্থায়, যা মনে হচ্ছে বাজার এই পরিস্থিতি সামাল দিতে পারবে এবং স্থিতিকাল, স্কোপ ও তেলের দাম বৃদ্ধির প্রভাবের ক্ষেত্রে সীমাবদ্ধ থাকবে। তবে উচ্চ অস্থিরতাও দেখা দিতে পারে।’

এদিকে এমন সময় এ সংকট তৈরি হলো যখন রাশিয়া ও সৌদি তেলের উৎপাদন কমিয়ে দেওয়ায় এমনিতেই বাজার উর্ধ্বমুখী রয়েছে। এখন ইসরায়েল-হামাসের যুদ্ধ নতুন মূল্যস্ফীতির শঙ্কা তৈরি করেছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ