শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

নিউক্লিয়ার ব্যাটারি: এক চার্জে ফোন চলবে ৫০ বছর

প্রকাশঃ

ফোন বারবার চার্জে দেওয়ার ঝামেলা পোহাতে হয় সবাইকেই। দেখা যায় জরুরি কোনো কাজ করছেন তখনই ফোনের চার্জ ফুরিয়ে গেছে। হাতের কাছে চার্জার না থাকায় পড়তে হয় আরও বড় ঝামেলায়। তবে বার বার ফোন চার্জ দেওয়ার ঝামেলা শেষ হতে চলেছে এবার।

বেজিংয়ের একটি সংস্থা দাবি করেছে, তারা নিউক্লিয়ার ব্যাটারি আবিষ্কার করেছে। এই ব্যাটারিতে চার্জ দেওয়ার কোনো ঝক্কি নেই। বেটাভোল্ট নামের ওই সংস্থা দাবি করেছে, তারা একটি মাইক্রোচিপ তৈরি করেছে। সেটি অনেকটা এক টাকার কয়েনের মতো দেখতে। এই ব্যাটারি একবার চার্জ দিলে চলবে ৫০ বছর।

৫ মিলিমিটার পুরু এই ব্যাটারি। ৩ ভোল্টের। ১০০ মাইক্রোওয়াট শক্তি উৎপন্ন করতে পারবে এই ব্যাটারি। তবে তাদের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে ১-ওয়াট পাওয়ার আউটপুটে পৌঁছানো। সংস্থার দাবি, বিশ্বের প্রথম ব্যাটারি এটি যাতে পারমানবিক শক্তি থাকবে খুব ক্ষুদ্র পরিসরে।

এটি ১৫ x ১৫ x ৫ মিলিমিটার পরিমাপ করে এবং ফিউচারিজম অনুসারে পারমাণবিক আইসোটোপ এবং ডায়মন্ড সেমিকন্ডাক্টরের ওয়েফার-পাতলা স্তর দিয়ে তৈরি। বেটাভোল্ট বলেন, বিকিরণ মানবদেহের জন্য কোনো বিপদ সৃষ্টি করে না, এটি পেসমেকারের মতো চিকিৎসা ডিভাইসে ব্যবহারযোগ্য করে তোলে।
চিকিৎসা বিজ্ঞান, মহাকাশ চর্চা, কৃত্রিম বুদ্ধিমত্তা, ড্রোন এবং রোবটেও এই ব্যাটারি পরবর্তী সময়ে ব্যবহার করা যাবে বলে দাবি করেছে ওই চিনা সংস্থা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ