রবিবার, ৭ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

প্রতিদিন রসুন খেলে একাধিক রোগ থেকে মুক্তি

প্রকাশঃ

প্রতিদিন রসুন মানবশরীরের একাধিক সমস্যা (Health Tips) সমাধানে অত্যন্ত কার্যকরী। কোলেস্টেরল, ডায়াবেটিস সহ একাধিক হৃদরোগ নিরাময়ে এই খাদ্য উপাদানের ভূমিকা অপরিসীম। অত্যন্ত উপকারী উপাদান হল হিমালয়ের রসুন (Himalayan Garlic)। বিশেষজ্ঞদের মতে, কোলেস্টেরল নিয়ন্ত্রণ ও নানা সংক্রমণ হ্রাসে এই খাদ্য উপাদানের জুড়ি মেলা ভার। তবে এর একাধিক নাম রয়েছে। এই বিশেষ হিমালয়ান রসুনকে কাশ্মীরি রসুন (Kashmiri Garlic) বা জম্মু রসুন (Jammu Garlic) বলেও ডাকা হয়। তথ্য বলছে, হিমালয়ের উচ্চ অংশে বছরে একবার চাষ করা হয় এটি। তবে নামের রকমফের থাকলেও কাজে এক ও অদ্বিতীয় এই বিশেষ ধরনের রসুন (Garlic Magic)।

গবেষণা বলছে, শুধুমাত্র কোলেস্টেরল নিয়ন্ত্রণ বা সংক্রমণ হ্রাস নয়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও ক্যানসার প্রতিরোধেও সক্ষম এটি। আসুন জেনে নেওয়া যাক হিমালয়ান গারলিকের (Magic Garlic) উপকারিতা (Lifestyle Tips)-

কোলেস্টেরল হ্রাস

যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি, তাদের ক্ষেত্রে এই রসুন মোক্ষম দাওয়াই। এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। তথ্য বলছে, প্রায় ২০ mg/dl কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারিডের মাত্রা কমাতে সক্ষম এই বিশেষ ধরনের রসুন।

কফ-কাশি দূর

বিশেষজ্ঞদের মতে, এটি ঠাণ্ডা লাগা,কফ-কাশি দূর করতে সক্ষম। এমনকী, শরীরকে একাধিক সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। এই রসুনের মধ্যে উপস্থিত অ্যালিনেস (Allinase) ও অ্যালিন (Alliin) নামের দুই রাসায়নিক যৌগ অ্যালিসিন নামের এক উপাদান তৈরি করে। যা একাধিক ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ থেকেও শরীরকে রক্ষা করে।

ক্যানসার প্রতিরোধ

এই রসুনের মধ্যে ডায়ালিল ট্রাইসালফাইড (Diallyl Trisulfide) নামে এক ধরনের অর্গানোসালফার যৌগ থাকে। যা ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী। ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের মতে, নিয়মিত এই রসুন খেলে ৫০ শতাংশ পর্যন্ত ক্যানসার হওয়ার ঝুঁকি কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

গবেষকদের মতে, নিয়মিত ২-৩ কোয়া হিমালয়ান রসুন খেলে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এর মধ্যে উপস্থিত অ্যালিসিনের মধ্যে ভিটামিন B ও থায়ামিন থাকে। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

হৃদযন্ত্র ভালো রাখে

প্রতিদিন রসুন খেলে শরীরে LDL কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারিড মাত্রা কমাতে পারে। তাই হৃদযন্ত্র ভালো রাখতে হিমালয়ান রসুনের ভূমিকা অপরিসীম। এর মধ্যে উপস্থিত হাইড্রোজেন সালফাইড রক্তচাপ কমাতে সাহায্য করে। রক্তের ঘনত্ব কমিয়ে রক্ত জমাট বাঁধা থেকে আটকায়। স্বাভাবিক রক্ত চলাচলেও সাহায্য করে।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ