রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তলেনদেন চালু জরুরি

প্রকাশঃ

দেশে পূর্নাঙ্গ ডিজিটাল ব্যবস্থায় লেনদেন করতে হলে বিকাশ, রকেট ও নগদের মতো মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের হিসাবধারীদের মধ্যে আন্তলেনদেনের ব্যবস্থা চালু করা জরুরি। এটা হলে মানুষের জীবন যাপন আরও সহজ হবে।

আন্তলেনদেন চালু হলে বিকাশের হিসাবধারী রকেট ও নগদে টাকা পাঠাতে পারবেন। আবার রকেট ও নগদের মতো এমএফএসের হিসাবধারীরা বিকাশে টাকা পাঠাতে পারবেন। এই আন্তলেনদেন গত বছরের অক্টোবরে চালুর কথা ছিল। তবে তা প্রস্তুতির অভাবে পিছিয়েছে। অবশ্য ব্যবস্থাটি চালুর জন্য কাজ চলছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘কাগজের মুদ্রাকে আমরা ভবিষ্যতে লেনদেনের মাধ্যম হিসেবে দেখতে চাই না। আমাদের লক্ষ্য “ক্যাশলেস” সমাজের দিকে যাওয়া।’ তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক এমএফএস সেবাদাতাদের মধ্যে আন্তলেনদেন চালু করলে এই সেবা আরও গ্রহণযোগ্যতা পাবে।

তিনি আরও বলেন, দেশের মধ্যে যাঁরা ডিজিটাল ব্যবস্থার বিষয়ে তেমন কিছু বোঝেন না, তাঁদের কাছেও ডিজিটাল সেবা পৌঁছে গেছে। তিনি বলেন, উপবৃত্তির টাকা এখন ছাত্র-ছাত্রীদের হাতের কাছে যাচ্ছে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রীর কাছ থেকে আমাদের প্রতি নির্দেশনা ছিল, আমরা যেন নির্বিঘ্নে সমাজিক নিরাপত্তা ভাতা দরিদ্র মানুষের কাছে পৌঁছে দিতে পারি। তার জন্য আমরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মতো প্রযুক্তি গ্রহণ করি, যাতে ঘরে বসেই মানুষ তাঁদের ভাতা পেয়ে যান।’

তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন বেসিসের সভাপতি আলমাস কবির বলেন, এমএফএস সেবাকে আরও তরান্বিত করতে আন্তলেনদেনের ব্যবস্থা চালু করা প্রয়োজন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ