রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

জীবনযাত্রার অনিয়মের কারণে হতে পারে বদহজম

প্রকাশঃ

জীবনযাত্রার অনিয়মের কারণে অনেক মানুষ কোষ্ঠকাঠিন্য বা বদহজমের সমস্যায় ভুগে থাকেন। অস্বাস্থ্যকর জীবনযাপন, বাইরের মশলাদার খাবার খাওয়া, নিয়ম করে শরীরচর্চা না করার ফলে হজমজনিত বিভিন্ন সমস্যা দেখা যায়। তবে বদহজম সংক্রান্ত সমস্যা তৈরি হয় কিছু ভুল খাদ্যভ্যাসের কারণে। সতর্ক হলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

হজমের সমস্যা দেখা দেয় যেসব কারণে:
১) খিদে না পেলে খাওয়া: খিদে পেলে তবেই খাবার খাওয়ার কথা সব সময়ই চিকিৎসকরা বলে থাকেন। অর্থাৎ ক্ষুধা লাগলে শরীর জানান দেয়। সংকেত ছাড়া খাবার খেলে পাকস্থলী সেই খাবার ধারণ করার জন্য প্রস্তুত থাকে না। এতে করে বদহজমের মতো সমস্যা দেখা দেয়।

২) খাবারের আগে পানি পান করা: হজমের জন্য প্রয়োজন গ্যাস্ট্রিক জুস। খাওয়ার আগে বা পরে পানি খেলে গ্যাস্ট্রিক জুস পাতলা হয়ে যায় ও রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। এতে হজমে সমস্যা হয়। আবার খাওয়ার সময়েও পানি খাওয়া ঠিক না। এতে করে খাওয়ার সময়ে পরিপাক ক্রিয়াও দ্রুত হয়। খাবার নির্দিষ্ট সময়ের আগে বৃহদন্ত্রে পৌঁছায়। তাই খাওয়ার নির্দিষ্ট সময় আগে পানি পান করা উচিত।

৩) খাওয়ার সময় অন্য কাজ করা: ব্যস্ততাময় জীবনে ঘুম, খাওয়ার জন্য আলাদা কোনও সময় থাকে না। অনেক সময়ে অফিসে কাজের ফাঁকেই খেয়ে নিতে হয়। চিকিৎসকরা বলছেন, খাওয়ার সময়ে অন্য কাজ না করাই ভাল। অমনোযোগী হয়ে বেশি খাবার খেয়ে ফেলার আশঙ্কা থাকে। প্রয়োজনের তুলনায় বেশি খাবার খেলে বদহজম হওয়ার যেতে পারে। তাই কাজ করতে করতে না খাওয়াই ভাল।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ