রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

গৃহকর্মী সেবা মিলবে অ্যাপে

প্রকাশঃ

গৃহকর্মী নিয়ে গৃহিণীদের অভিযোগের শেষ নেই। একে তো ভালো গৃহকর্মী খুঁজে পাওয়া যায় না, অন্যদিকে পরিষ্কার করে কাজ না করা, ঠিক মতন না আসা, নিরাপত্তার অভাবের অভিযোগ তো আছেই। পাশাপাশি বিনা নোটিশে প্রায়ই লাপাত্তা হয়ে যান তারা। এই সমস্যার সমাধানে হ্যালোটাস্ক নামে অ্যাপ নিয়ে হাজির হন একদল উদ্যোক্তা।

অ্যাপটির মাধ্যমে ঘণ্টা, দিন বা মাসিক যে কোনো চুক্তিতেই পাওয়া যায় প্রশিক্ষিত গৃহকর্মী। আপনার প্রয়োজনের ডাকলেই হাজির হবে গৃহকর্মী। এছাড়া রেটিং দেখে প্রশিক্ষিত গৃহকর্মী বাছাই করার সুযোগ আছে।

২০১৭ সালে চালু হওয়ার পর অ্যাপটি থেকে ৭০ হাজারেরও বেশি মানুষ সেবা নিয়েছে। রোবট ডাকো নামে অ্যাপটির যাত্রা শুরু হলেও বর্তমানে এর নাম হ্যালোটাস্ক।

নিজেদের কর্মপদ্ধতি সম্পর্কে হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মাহমুদুল হাসান লিখন বলেন, আমরা শুধুমাত্র গৃহকর্মীদের কানেক্ট করি। উবারের মতো ট্রান্সপোর্ট সেবা দেই না। উবার যেমন যাত্রীদের সঙ্গে গাড়ির চালকদের সম্পর্ক করিয়ে দেয়, তেমনি আমরাও গৃহকর্মীর সঙ্গে গৃহকর্তা-গৃহকর্তীর সংযোগ ঘটাই। সেবাগ্রহীতারা আমাদের পেমেন্ট পরিশোধ করে। আমরা সেখান থেকে কিছু কমিশন নেই বাকিটা গৃহকর্মীদের দিয়ে দেই।

তিনি আরও বলেন, আমরা দুইভাবে কাজ করছি। প্রথমত যদি এক দিন বা দুদিনের জন্য গৃহকর্মী দরকার হয় তাহলে ঘণ্টা বেসিসে গৃহকর্মী নেওয়া যাবে। ন্যূনতম দুই ঘণ্টা থেকে শুরু করে যতক্ষণ দরকার পড়ে। প্রতিঘণ্টা আমরা ৫৯ টাকা রাখছি। আরেকটি হচ্ছে মাসিক সেবা, যেটা সাধারণ বাসা বাড়ির মাসিক ছুটা বুয়ার মতো। প্রতিদিনই একই গৃহকর্মী যায় একটা নিদিষ্ট টাকার চুক্তিতে। তবে এলাকা ভেদে টাকার পরিমাণ উঠানামা করে।

লিখন বলেন, ঢাকার ভেতরে মোহাম্মদপুর, উত্তরা, ধানমন্ডি, গুলশান, বনানী, বসুন্ধরাতে আমার কাভার করতে পেরেছি।

কোরবানির ঈদে গৃহকর্মীর চাহিদার কথা উল্লেখ করে তিনি বলেন, ঈদে আমাদের সেবা সীমিত কেননা এই সময় বেশিরভাগ গৃহকর্মী গ্রামের বাড়ি চলে যায়। তবে কোরবানির ঈদে আমাদের ইনস্ট্যান্ট সার্ভিসটা বাড়ে। তখন গৃহকর্মী চাহিদা প্রায় তিনশ শতাংশ বেড়ে যায়।

গৃহকর্মী পেতে হলে প্রথমে গুগল প্লে স্টোর থেকে হ্যালোটাস্ক অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর সেটি ইনস্টল করে বাসার ঠিকানাসহ প্রয়োজনীয় তথ্য দিতে হবে। তারপর সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অ্যাপের মাধ্যমে গৃহকর্মী ডাকা যাবে। সব ধরনের নিরাপত্তার জন্য অ্যাপটিতে যারা যুক্ত হন গৃহকর্মী হিসেবে তাদের জাতীয় পরিচয়পত্রের কপি, জন্ম নিবন্ধনের কপি, স্থানীয় দুই জন অভিভাবকের আইডি কার্ড রাখা হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ