সোমবার, ৩রা জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

এই শীতে হাত-পা গরম রাখার কিছু উপায়

প্রকাশঃ

এই শীতে হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া একটি সাধারণ সমস্যা। গরম কাপড় পরে থাকলেও হাত-পা অনাবৃত থাকার কারণে ঠান্ডা হয়ে থাকে। তবে সবসময় যদি হাত-পা এমন ঠান্ডা থাকে তা অস্বস্তির কারণ হয়ে ওঠে। অনেকের ব্যথার অনুভূতিও হয়। রক্তপ্রবাহ আমাদের শরীরকে গরম রাখে। শীতে ঠান্ডার কারণে হাত ও পায়ের রক্তনালী সংকুচিত হয়ে থাকে ফলে রক্তপ্রবাহ কমে যায়। আর এ কারণেই শরীরের এসব অংশে ঠান্ডা বেশি অনুভূত হয়। আসুন তাহলে জেনে নিই শীতে ঠান্ডা হাত-পা গরম রাখার উপায় :-

সরিষার তেল : হাত-পায়ে সরিষার তেল মালিশ করুন। এর ফলে হাতে-পায়ে রক্তপ্রবাহ বাড়বে। গরম অনুভূতি মিলবে। অনেক সময় রাতে পা ঠান্ডা থাকায় শরীরে কাঁপুনি হয়। তাই রাতে ঘুমানোর আগে পায়ে সরিষার তেল লাগান।

শরীরচর্চা : শীতে নিয়মিত শরীরচর্চা করলে শরীর গরম থাকে। দিনে অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করুন। এর ফলে সারা শরীরেই রক্ত সঞ্চালন বাড়বে আর শরীর গরম থাকবে।

আয়রনযুক্ত খাবার : শরীরে রক্ত প্রবাহ কমে যাওয়ার কারণ হলো অ্যানিমিয়ার লক্ষণ। তাই রক্ত প্রবাহ বাড়াতে এই শীতে আয়রনযুক্ত খাবার যেমন- শাক, সবজি, মাংস, মাছ ইত্যাদি খান।

আরও পড়ুন : পেটের চর্বি কমানোর যাদুকরী ৫ খাবার

পর্যাপ্ত পানি : শীতে পানি খাওয়া কম হয়। ফলে শরীর আর্দ্রতা হারায়। এ কারণেও হাত-পা ঠান্ডা হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

মোজা : মোজা ও হাত মোজা পরুন। এজন্য ভালো কাপড়ের হাত মোজা ও মোজা ব্যবহার করুন। এটি হাত-পা গরম রাখতে সাহায্য করবে।

এপসম লবণ : বাসায় যদি এপসম লবণ থাকে, তাহলে গরম পানির সঙ্গে এই লবণ মিশিয়ে আপনার পা ও হাত চুবিয়ে রাখুন। এপসম লবণ আপনার শরীরে ম্যাগনেশিয়াম যোগান দেবে ও শরীর উত্তপ্ত রাখবে।

শীতের তীব্রতায় হাত-পা ঠান্ডা হয়ে থাকলে ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। তবে যদি সবসময় এমন ঠান্ডা হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ