রবিবার, ৭ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ব্যাংক ঋণের কিস্তি পরিশোধের সময় বাড়াতে চান ব্যবসায়ীরা

প্রকাশঃ

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারির মধ্যে এখনও দেশের ব্যবসা বাণিজ্য নাজুক অবস্থা বিরাজ করছে । এমতাবস্থায় ব্যাংক ঋণের কিস্তি পরিশোধের সময় বাড়িয়ে অন্তত জুন পর্যন্ত চেয়েছেন ব্যবসায়ীরা। শনিবার (২২ জানুয়ারি) রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত কাউন্সিল অব চেম্বার প্রেসিডেন্টস-২০২২ এর মতবিনিময় সভায় এই অনুরোধ জানান তারা।

সভায় ব্যবসায়ীরা বলেন, করোনার ২য় ধাক্কার পর এখন অমিক্রণ ধরনের সংক্রমণে ব্যবসা বাণিজ্যে পুনরায় নাজুক পরিস্থিত তৈরি হয়েছে। এমন অবস্থায় অনেক ব্যবসায়ীর ঋনের কিস্তি দেয়ার সক্ষমতা নেই। এমন পরিস্থিতিতে সময় না বাড়ালে ঋণগ্রহীতরা অনেকে খেলাপি হবেন, যা দীর্ঘমেয়াদে দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, সারাদেশের ব্যবসায়ীরা ঋণ পরিশোধের সময় বাড়ানোর অনুরোধ করছেন। ঋণ শ্রেণিকরণ সুবিধার মেয়াদ না বাড়ালে অন্তত ৫০ শতাংশ ব্যবসায়ী খেলাপি হবেন। তিনি বলেন, মহামারিকালীন মন্দা কাটিয়ে উঠতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা এখন আরও বেশি দরকার। তা না হলে, ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি পুনরুদ্ধার কঠিন হয়ে পড়বে।

তিনি বলেন, করোনা মহামারি নিয়ন্ত্রণে সরকারের নির্দেশে পর্যটন, পরিবহন ও রেস্টুরেন্টসহ যেসব খাতের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখা ছিল, সেখাতগুলো এখনও প্রণোদনার ঋণ পায়নি। এছাড়া মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। কিন্তু অন্যান্য প্রণোদনা তহবিলের অর্থ প্রায় শতভাগ ছাড় হলেও, এসএমই প্রণোদনার বড় অংশ বিতরণ হয়নি। ক্ষুদ্র ও মাঝারি খাতে ছোট আকারের ঋণ দিতে ব্যাংকগুলোর অনীহা আছে উল্লেখ করে তিনি বলেন, ব্যাংকগুলো মনে করে ছোট আকারের ঋণ দেয়া লাভজনক নয়। বড় ব্যবসা খাতে ঋণ দিলে ব্যাংকের জনবল ও খরচ কম হয়। কিন্তু এ ধারণা ভুল, বরং এতে মন্দ ঋণের ঝুঁকি বাড়ে। এসএমই খাতে খেলাপি ঋণ নেই বললেই চলে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কাউন্সিল অব চেম্বার প্রেসিডেন্টস সভাপতি ও এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তিনি বলেন, নতুন আয়কর আইন যেন ব্যবসাবান্ধব ও বাস্তবায়নযোগ্য হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ