সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

পশ্চিমা লঘুচাপের কারণে আরও ৪ দিন বৃষ্টি ও মাসজুড়ে শীত থাকার সম্ভাবনা

প্রকাশঃ

পশ্চিমা লঘুচাপের কারণে চলতি মাসে দেশের বিভিন্ন স্থানে, বিশেষ করে উত্তরাঞ্চলে আরও ৪ দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। এ ছাড়া, মাসজুড়ে শীত বজায় থাকবে বলছে আবহাওয়া পূর্বাভাসের আমেরিকান মডেল এবং ইউরোপীয় ইউনিয়নের মডেল।

আগামী ১০ ও ১১ ফেব্রুয়ারি উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল এবং রাজশাহী জেলায় সর্বনিম্ন ১০ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা আছে ৭০-৮০ শতাংশ।

আজ সোমবার কানাডার সাচকাচুন বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, খুলনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, জয়পুরহাট এবং জামালপুর জেলায় সর্বনিম্ন ৫-১০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ১০ ফেব্রুয়ারি সকালে বৃষ্টি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বৃষ্টিপাত ছাড়াও মাসজুড়ে থাকবে শীত এবং মার্চের প্রথম সপ্তাহের আগে শীতের তীব্রতা তেমন কমবে না বলেও জানান মোস্তফা কামাল পলাশ।

আবহাওয়া পূর্বাভাসের গ্লোবাল মডেল (আমেরিকান মডেল) অনুযায়ী, চলতি মাসের ১৮ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত আবারো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৪০-৫০ শতাংশ। ১৮ ফেব্রুয়ারি রংপুর বিভাগে এবং ২০ ফেব্রুয়ারি চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এসময় বৃষ্টিপাতের পরিমাণ আরও বেশি হতে পারে বলে জানিয়েছেন এই গবেষক।

গত ৪-৫ ফেব্রুয়ারি হঠাৎ বৃষ্টিপাতের কারণে উত্তরাঞ্চলের ফসল, বিশেষ করে আলুর ব্যাপক ক্ষতি হয়েছে। উত্তরাঞ্চলের অনেক জেলার কৃষকরা এখনো আলুর খেত থেকে পানি নিষ্কাশন করতে পারেননি।

 

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ