শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ভরিতে স্বর্ণের দাম বেড়েছে ১ হাজার ৫০ টাকা

প্রকাশঃ

বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের (২২ ক্যারেটের) স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দাম অনুযায়ী ভালো মানের (২২ ক্যারেটের) এক ভরি স্বর্ণ কিনতে মূল্য গুনতে হবে ৭৯ হাজার ৩১৫ টাকা। বুধবার  (৯ মার্চ) থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

মঙ্গলবার (৮ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম. এ হান্নান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে স্বর্ণের মূল্য নির্ধারণের খবর গণমাধ্যমকে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭৯ হাজার ৩১৫ দশমিক ২০ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫ হাজার ৬৯৯ দশমিক ৩৬ টাকা, ১৮ ক্যারেটের ভরি দাম ৬৪ হাজার ৯৬৮ দশমিক ৪৮ টাকা ও সনাতন পদ্ধতিতে ৫৪ হাজার ৬২ দশমিক ৬৪ টাকা।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা যায়, ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ মঙ্গলবার পর্যন্ত দাম ছিল ৭৮ হাজার ২৬৫ দশমিক ৪৪ টাকা। হিসাবে ভরিতে দাম বেড়েছে এক হাজার ৪৯ দশমিক ৭৬ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৭৫ হাজার ৬৯৯ দশমিক ৩৬ টাকা। বর্তমানে ২১ ক্যারেটের ভরি বিক্রি হচ্ছে ৭৪ হাজার ৭৬৬ দশমিক ২৪ টাকায়। নতুন ঘোষণায় স্বর্ণের ভরিতে দাম বেড়েছে ৯৩৩ দশমিক ১২ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম পড়বে ৬৪ হাজার ৯৬৮ দশমিক ৪৮ টাকা। বর্তমানে দাম রয়েছে ৬৪ হাজার ১৫২ টাকা। ভরিতে দাম বেড়েছে ৮১৬ দশমিক ৪৮ টাকা।

আরও পড়ুন : বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় একশ ডলার বেড়েছে

সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫৪ হাজার ৬২ দশমিক ৬৪ টাকা। মঙ্গলবার পর্যন্ত সনাতন পদ্ধতির হিসাবে প্রতি ভরির দাম রয়েছে ৫৩ হাজার ৪২১ দশমিক ১২ টাকা। এর ফলে ভরিতে দাম বেড়েছে ৬৪১ দশমিক ৫২ টাকা।

রুপার দাম অপরিবর্তিত

২২ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হচ্ছে এক হাজার ৫১৬ টাকায়, ২১ ক্যারেট এক হাজার ৪৩৫ টাকায়, ১৮ ক্যারেট এক হাজার ২১৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।

এম. এ হান্নান আজাদ বলেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুস নির্ধারিত মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ করা হলো।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ