বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

হজে যেতে পাসপোর্টের মেয়াদ ৪ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত থাকতে হবে

প্রকাশঃ

চলতি বছর হজে গমনেচ্ছুদের পাসপোর্টের মেয়াদ ৪ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত থাকতে হবে । অন্যথায় নতুন পাসপোর্ট সংগ্রহ করতে হবে। সৌদি সরকারের নীতি অনুযায়ী এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

গতকাল এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানায়, ২০২২ সালের হজযাত্রীদের পাসপোর্টে নিজের জাতীয় পরিচয়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ) সঠিকভাবে উল্লেখ রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে।

সে লক্ষ্যে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনাধীন ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রী যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে অথবা পাসপোর্ট পরিবর্তন করা হয়েছে তাদের পাসপোর্টের তথ্য হালনাগাদের নির্দেশনা দেয়া হয়েছে।

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের করণীয় :

> সরকারি ব্যবস্থাপনাধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন পয়েন্ট বা কেন্দ্রের মাধ্যমে (পাসপোর্ট চেঞ্জ অপশন ব্যবহার করে) পাসপোর্ট পরিবর্তনের আবেদন করে তথ্য হালনাগাদ করবেন।

> একই সঙ্গে সরকারি ব্যবস্থাপনায় যেসব প্রাক-নিবন্ধিত ব্যক্তি নিবন্ধনের জন্য মনোনীত হয়েছেন, তাদের ন্যূনতম আগামী বছরের ৪ জানুয়ারি পর্যন্ত মেয়াদসংবলিত হালনাগাদ পাসপোর্টসহ নিবন্ধন পয়েন্ট বা কেন্দ্রের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের করণীয় :

> বেসরকারি ব্যবস্থাপনার বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের স্ব স্ব এজেন্সির মাধ্যমে (পাসপোর্ট চেঞ্জ অপশন ব্যবহার করে) ন্যূনতম আগামী ৪ জানুয়ারি পর্যন্ত মেয়াদসংবলিত পাসপোর্টের তথ্য হালনাগাদের আবেদন করবেন।

> হজযাত্রীর ভিসাযুক্ত পাসপোর্টের পেছনে মোয়াল্লেম নম্বর, মক্কা বা মদিনার আবাসনের ঠিকানাসংবলিত প্রিন্টেড স্টিকার সংযুক্ত করতে হবে। তা সম্ভব না হলে কমপক্ষে হাতে লেখা ওই তথ্য সংযুক্ত করতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট হজযাত্রীদের জেদ্দা বা মদিনা বিমানবন্দর থেকে সৌদি কর্তৃপক্ষ দেশে ফেরত পাঠিয়ে দিতে পারে। সেই সঙ্গে সংশ্লিষ্ট এজেন্সিকে হজ কার্যক্রম পরিচালনার অনুমতি বাতিল করা হতে পারে।

হজের হালনাগাদ তথ্য পেতে ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.hajj.gov.bd) ভিজিট করতে বলা হয়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ