বুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ফরিদপুর ও রাজবাড়িতে ইউসিবির উদ্যোগে কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ

প্রকাশঃ

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’-র উদ্যোগে আজ (২৮ আগস্ট ২০২৩) ফরিদপুর জেলার ব্র্যাক লার্নিং সেন্টারে কৃষি উদ্যোক্তাদের এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণে ফরিদপুর জেলার ৯টি উপজেলার প্রায় ২৭০জন উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, উপব্যবস্থাপক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক কৃষি-তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা মত্‌স্য কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সঞ্জীব কুমার বিশ্বাস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রকিবুল ইসলাম, ফরিদপুর সদর উপজেলা মত্‌স্য কর্মকর্তা মোছাম্মদ শিরিনি শারমিন খান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আনোয়ার হোসেনসহ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাণিজ্যিক কৃষির বিকাশ, কৃষিখাতে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে কৃষকের দোরগোড়ায় সহায়তা পৌঁছাতে হবে। ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের মাধ্যমে ইউসিবি সেই কাজটিই করার চেষ্টা করছে।

একই দিন রাজবাড়ির পালকি চাইনিজ রেস্টুরেন্ট ও পার্টি সেন্টারে জেলার ৫টি উপজেলার প্রায় ১২৫ জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া কৃষি উদ্যোক্তা এবং আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে বিরাজমান ‘দুরত্ব’ কমিয়ে আনা, উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

উল্লেখ্য, ইউসিবির কৃষি-সহায়তা প্রকল্পের আওতায়-সঠিক কৃষি ও খাদ্য উদ্যোক্তা চিহ্নিত করে চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, ৬৪ জেলার প্রায় সকল উপজেলা থেকে কৃষি, মৎস্য ও পশুপালনের সঙ্গে যুক্ত ১৭,০০০ জন কৃষি উদ্যোক্তার দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ, জলবায়ু-সহায়ক শস্য উৎপাদন ও কৃষি যান্ত্রিকীকরণ সুবিধা সম্প্রসারণে ভূমিকা পালন, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সহায়তা প্রদানসহ বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো দেশের খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান নিশ্চিত করার পাশাপাশি জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো।

ইউসিবির এই প্রকল্প বাস্তবায়নে সহযোগী হিসেবে কাজ করছেন বিসেফ ফাউন্ডেশন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ