সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ময়মনসিংহ ও নেত্রকোনায় ইউসিবির প্রায় ৭০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান

প্রকাশঃ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে আজ (৪ সেপ্টেম্বর, ২০২৩) ময়মনসিংহের ব্র্যাক লারনিং সেন্টারে দিনব্যাপী ময়মনসিংহ জেলার কৃষি উদ্যোক্তাদের নিয়ে এক প্রশিক্ষণ-কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলার প্রায় ৩৭০জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলএসসির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে আমরাই প্রথম কৃষি উদ্যোক্তা তৈরি ও প্রণোদনা সৃষ্টি প্রান্তিক কৃষকদের দোরগোড়ায় হাজির হয়েছি। কৃষক যাতে খুব সহজেই, সহজশর্তে ঋণ গ্রহণ করে তাদের কাঙি্ক্ষত ফসল উৎপাদন ও বাজারজাত করতে পারেন, সেই চেষ্টায় আমরা কাজ করে যাচ্ছি। এজন্য আমরা আমাদের প্রকল্পের নাম দিয়েছি ‘ভরসার নতুন জানালা’। আমরা মূলত প্রান্তিক কৃষকদের মনে ভরসা জাগাতে চাই। সেই লক্ষ্য অর্জনে আমরা কাজ করছি।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলএসসির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, ফুলপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো, ফারুক আহমেদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা, আবদুর রেজ্জাক, ইউসিবিরি জেলা শাখার ব্যবস্থাপক জুবায়ের ইবনে জাহানসহ ইউসিবির কর্মকর্তাবৃন্দ।

একই দিন নেত্রকোনা জেলা পরিষদ মিলনায়তনে জেলার ১০টি উপজেলার প্রায় ৩০০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের জেলা শাখার ব্যবস্থাপক মো. ইকবাল কবির।

প্রশিক্ষণ অনুষ্ঠানে ব্যাংক কর্মকর্তাগণ ছাড়াও অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান, ইউসিবির কেন্দু শাখার ব্যবস্থাপক মো. ইকবাল কবিরসহ জেলা মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৭০০০ কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ