মঙ্গলবার, ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ঘন কুয়াশায় ফ্লাইট ওঠানামায় বিপত্তি

প্রকাশঃ

ঘন কুয়াশার কারণে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় প্রতিদিনই বিমান ওঠানামা বিঘ্নিত হচ্ছে। মধ্যরাত থেকে দিনের অনেকটা সময় দেশের সবচেয়ে বড় বিমানবন্দরটিতে নামতে পারছে না বিমান। উড্ডয়নের ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়িয়েছে ঘন কুয়াশা। এর ফলে দেরিতে ফ্লাইট ছাড়ায় যাত্রীদের দুর্ভোগ যেমন বাড়ছে তেমনি সময়মতো গন্তব্যে পৌঁছাতেও বিলম্ব হচ্ছে। কয়েকদিন ধরেই এমন অবস্থা বিরাজ করছে শাহজালাল বিমানবন্দরে। ঢাকা ছাড়াও দেশের অন্যান্য বিমানবন্দরেও একই অবস্থা বিরাজ করছে। কুয়াশা যতদিন থাকবে ততদিন পর্যন্ত এই সমস্যার সমাধান হবে না বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

নভোএয়ারে করে ঢাকায় আসার জন্য দিনাজপুরের বাসিন্দা প্রসুন চক্রবর্তী মঙ্গলবার দুপুর দুইটার মধ্যে সৈয়দপুর বিমানবন্দরে যান। তিনটায় ফ্লাইট থাকায় এক ঘণ্টা আগেই বিমানবন্দরে হাজির হন তিনি। অনেক সময় অপেক্ষা শেষে দুই ঘণ্টা পর বিমানটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

শুধু মঙ্গলবারই নয়, সপ্তাহখানেক ধরে দেশের প্রধান বিমানবন্দর শাহজালাল থেকে শুরু করে অভ্যন্তরীণ বিমানবন্দরগুলোতে ঘন কুয়াশার কারণে সময়মতো ফ্লাইট ওঠানামা করতে পারছে না। এতে দুর্ভোগের পাশাপাশি অপচয় হচ্ছে কর্মঘণ্টা। অধিকাংশ যাত্রী জরুরি কাজে বের হলেও সঠিক সময়ে নিজের কাজটি করতে পারছেন না। কুয়াশায় ফ্লাইট বাতিল এবং দেরিতে ছেড়ে যাওয়ার পাশাপাশি এক বিমানবন্দরের ফ্লাইট অন্য বিমানবন্দরে অবতরণের ঘটনাও ঘটছে।

শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, ‘কয়েকদিন ধরেই এমন ঘটনা ঘটছে। সকালের দিকে ঘন কুয়াশার কারণে ভিজিবিলিটি কম থাকায় ফ্লাইট ওঠানামায় বাধাগ্রস্ত হচ্ছে। ফলে সকাল থেকে কয়েক ঘণ্টা করে ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বন্ধ রাখা হচ্ছে। সমস্যাটা বেশি হচ্ছে ভোরবেলায়। বিশেষ করে রাত সাড়ে তিনটা থেকে পাঁচটার মধ্যে যাদের ফ্লাইট তারা বেশি এই সমস্যায় পড়ছেন।

জানা গেছে, কোনো বিমানবন্দরে ভিজিবিলিটি ৬০০-৮০০ এর মধ্যে থাকলে বিমান ওঠানামা করতে পারে। কিন্তু সেই দূরত্ব ৩০০ অথবা তার কম হলে আবহাওয়া অধিদফতর সংকেত দেয়। ফলে পাইলটরা ইন্সট্রুমেন্ট ল্যান্ডিংয়ের সহায়তা নিয়ে থাকেন।‌শাহজালাল বিমানবন্দর বর্তমানে আইএলএস ক্যাটাগরি-১ এ। ঘন কুয়াশার মধ্যে বিমান অবতরণ ঝুঁকিপূর্ণ হওয়ায় ঢাকার কিছু ফ্লাইট কলকাতা বিমানবন্দরে নামছে।

গত এক সপ্তাহ ধরে বিভিন্ন এয়ারলাইন্সের উড্ডয়ন এবং অবতরণে সিডিউল মানা সম্ভব হচ্ছে না। এ কারণে বিরক্ত হয়ে অনেকের থেকে টিকিট বাতিল করারও খবর পাওয়া গেছে। গেল সপ্তাহে চট্টগ্রামের ফ্লাইট কলকাতায় এবং মিয়ানমারে জরুরি অবতরণের ঘটনাও ঘটেছে।

কয়েকদিনের ফ্লাইট পর্যালোচনা করে দেখা যায়, ঘন কুয়াশার কারণে সম্প্রতি শাহজালালে অবতরণ করতে পারেনি বিমানের পাঁচটি ফ্লাইট। দীর্ঘক্ষণ ঢাকার আকাশে চক্কর মেরে একটি ফ্লাইট চট্টগ্রাম ও তিনটি কলকাতা বিমানবন্দরে অবতরণ করে। এছাড়া ইউএস-বাংলা, ভিস্তারা এয়ারলাইনস, গালফ এয়ারসহ বেশ কয়েকটি ফ্লাইট দেরিতে অবতরণ করেছে। একই কারণে ঢাকা থেকে ডজনখানেক ফ্লাইট উড্ডয়ন করতে পারেনি।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ