সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

জুতার মাধ্যমে ছড়াতে পারে করোনা, প্রতিরোধে যা করতে হবে

প্রকাশঃ

প্রাণঘাতী করোনা ভাইরাসের এই সংকটময় মুহূর্তে সব সময়ই সাবধানতা অবলম্ভন করতে হবে। একটু সাবধান থাকলেই হয়তো বাঁচা যাবে মহামারী করোনা ভাইরাস থেকে। চারিদিকে এখন করোনার ভয়ঙ্কর রূপ। যদিও নিয়মিত হাত ধুচ্ছেন, মাস্ক পরছেন, সামাজিক দূরত্ব মানছেন। কিন্তু জানেন কি বাড়িতে করোনা বয়ে নিয়ে আসতে পারে জুতাও!

যেভাবে সাবধান হবেন-

> প্রথমে আপনার বাড়িতে পরার জুতা ও বাইরে থেকে পরে আসা জুতাকে আলাদা রাখুন। বাইরে থেকে পরে আসা জুতো একেবারেই বাড়ির মধ্যে ঢোকাবেন না। এই সাবধানতা আপনার বাড়ি করোনা থেকে দূরে থাকবে।

> জুতা খালি হাত দিয়ে খুলবেন না। গ্লাভস পরে তারপর আপনার জুতোর ফিতা খুলুন বা জুতো স্পর্শ করুন। তারপর ভালো করে হাত ধুয়ে নিন অথবা জীবাণুনাশকের ব্যবহার করুন।

> জুতার তলার দিকে বাড়তি নজর দিন। জুতার তলার দিকই বেশি সংস্পর্শে আসে। তাই ভালো করে জুতোর তলার দিক পরিষ্কার করুন। বাড়িতে ঢুকেই আগে জীবাণুনাশক দিয়ে জুতা পরিষ্কার করুন। কিংবা আরও ভালোভাবে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করুন। জুতা পরিষ্কারের সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। পরিষ্কার করা হয়ে গেলে আগে ভালোভাবে হাত পা ধুয়ে নেবেন।

> আপনার বাড়ির পাপোষে জীবাণুনাশক দিন। প্রয়োজনে জীবাণু নাশক দিয়ে পাপোষ ভেজা ভেজা করে রাখুন। তার ওপর দিয়ে জুতা পেয়ে বাড়িতে আসুন।

> জুতায় স্প্রে ব্যবহার করতে চাইলে জুতাকে ভালোভাবে শুকোতে দিন। ভেজা অবস্থায় জীবাণুনাশক স্প্রে দেবেন না।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ