মঙ্গলবার, ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মাথা ব্যথা কমাতে যা খাবেন

প্রকাশঃ

‘মাথা আছে যার, ব্যথা হবে তার’, এটাই স্বাভাবিক। জীবনে মাথাব্যথা হয়নি, এমন লোক খুঁজে পাওয়া ভার। মাথাব্যথা একটি পরিচিত সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবমতে, বিশ্বের প্রায় অর্ধেক বয়স্ক মানুষ বছরে একবার মাথাব্যথা অনুভব করেন। তাই এ নিয়ে মাথাব্যথার তেমন কোনো কারণ নেই।
বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। এর মধ্যে খাদ্যাভ্যাস, পানিশূন্যতা, বাড়ি কিংবা কর্মক্ষেত্রের কাজের পরিবেশসহ নানা শারীরিক সমস্যা উল্লেখযোগ্য। মাথাব্যথার মধ্যে পরিচিত হলো মাইগ্রেন, টেনশনজনিত মাথাব্যথা ও সাইনাস। টেনশনের কারণে মাথাব্যথার ক্ষেত্রে হালকা থেকে মাঝারি ব্যথা অনুভূত হয়। সাধারণত আলো বা শব্দে অসহ্যবোধ হয় না। তবে বমিভাব থাকে না।
কোনো কোনো ক্ষেত্রে মাথাব্যথা স্ট্রোক, ব্রেন টিউমার ইত্যাদির মতো বড় কোনো অসুখের উপসর্গ হতে পারে। সাধারণ মাথাব্যথা বিভিন্ন উপায়ে কমানো যেতে পারে। যেমন—যোগব্যায়াম, খাদ্যাভ্যাসের পরিবর্তন ও পরিমিত ঘুম।

মাথাব্যথা কমাতে যা খাবেন :

কলা
মাথাব্যথা হলে কলা খাবেন, সহজেই মাথাব্যথা কমে যাবে। কলা পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামসমৃদ্ধ হওয়ায় দেহে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে এবং রক্তনালি শিথিল করে দেয়। তাই মাথাব্যথা কমানোর সাধারণ ও সহজ সমাধান হলো কলা।
আদা
ঠান্ডা বা সর্দির কারণে মাথাব্যথা হলে এক টুকরো আদা চিবিয়ে খেতে পারেন। আদায় থাকা প্রদাহরোধী ও অ্যান্টি-হিস্টামাইন উপাদান মাথাব্যথা দূর করতে সাহায্য করবে।
কাজুবাদাম
যাঁরা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাঁরা প্রতিদিন তিন থেকে চারটি কাজুবাদাম খেতে পারেন। ম্যাগনেসিয়ামসমৃদ্ধ কাজুবাদাম মাথাব্যথা কমানোর অন্যতম খাবার।
সেদ্ধ আলু
মাথাব্যথা কমাতে পটাশিয়ামসমৃদ্ধ খাবারের জুড়ি নেই। সে ক্ষেত্রে সেদ্ধ আলু খেতে পারেন। আলুর পটাশিয়াম মাথাব্যথা কমাতে কার্যকর।
কফি
অল্প পরিমাণ কফি খেলেও তৎক্ষণাৎ মাথাব্যথা কমে যায়।
পালংশাক
মাইগ্রেনের মাথাব্যথা দূর করতে এক কাপ সেদ্ধ পালংশাক খেতে পারেন। ম্যাগনেসিয়ামসমৃদ্ধ সবুজ শাকসবজি মাইগ্রেনের মাথাব্যথায় বেশ কার্যকর।
কম চর্বিযুক্ত দুধ
পানিশূন্যতার কারণে মাথাব্যথা হলে কম চর্বিযুক্ত দুধ খেতে পারেন। এতে থাকা ক্যালসিয়াম ও পটাশিয়াম সোডিয়ামের মাত্রা এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে মাথাব্যথা নিয়ন্ত্রণে থাকে।
টক দই
ক্যালসিয়ামের অভাবের কারণেও কখনো কখনো মাথাব্যথা হতে পারে। সে ক্ষেত্রে টক দই খেতে পারেন। এতে থাকা প্রোবায়োটিকস মাথাব্যথা কমাতে ভূমিকা রাখবে।
ব্রকলি
মাইগ্রেনের মাথাব্যথা হলে সেদ্ধ ব্রকলির সঙ্গে এক চিমটি গোলমরিচ মিশিয়ে খেতে পারেন, বেশ উপকার পাবেন।
লেখক: সাবেক নির্বাহী পরিচালক, পাবলিক হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ