সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কৃষি উদ্যোক্তাদের চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে

প্রকাশঃ

আজ (৩ অক্টোবর, ২০২৩) বাগেরহাট জেলার হোটেল ক্যাসেল আশারায় অনুষ্ঠিত এক কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সাবেক কৃষি সচিব ও বিসেফ ফাউন্ডেশনের সহসভাপতি আনোয়ার ফারুক বলেছেন, কৃষিকে ব্যবসায়িক কৃষিতে পরিণত করতে হবে। যদিও নতুন ব্যবসা গড়ে তোলা কঠিন চ্যালেঞ্জ। কৃষি উদ্যোক্তাদের এই চ্যালেঞ্জ নিতেই হবে। উদ্যোক্তা হয়ে তাঁদের নিজেদের কর্মসংস্থান যেমন করতে হবে, তেমনি অন্যদের জন্যও কর্মসংস্থানের সুযোগ তৈরি করবেন তাঁরা। এ জন্য উদ্যোক্তা উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে। নতুন নতুন উদ্ভাবনী ধারণা নিয়ে কৃষি ব্যবসায় এগিয়ে আসতে হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে। নতুন উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনের পর্যাপ্ত সুযোগ করে দিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলএসসির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য, তাদের পরামর্শ ও সহায়তা প্রদানের জন্যই ইউসিবি ‘ভরসার নতুন জানালা‘ বিশেষ প্রকল্প গ্রহণ করেছে। কৃষি উদ্যোক্তারা যেন সহজে ঋণ পেতে পারে, বাণিজ্যিক কৃষির বিকাশে ভূমিকা রাখতে পারে, সে জন্য ইউসিবি সব সময় কৃষি উদ্যোক্তাদের পাশে থাকবে।

দেশের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠিত জেলার নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে বাগেরহাট জেলার ৯টি উপজেলার প্রায় ২৬০ জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক, ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভূঁইয়া, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. ছাহেব আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শংকর কুমার মজুমদার, ইউসিবির আঞ্চলিক প্রধান মোল্লা মাসুদ পারভেজ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ইউসিবির শাখা ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান।

একই দিন গোপালগঞ্জ জেলার পৌরসভা মিলনায়তনে জেলার ৫টি উপজেলার প্রায় ১৬০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা, ইউসিবির আঞ্চলিক প্রধান মিজানুর রহমান, জেলা শাখার ব্যবস্থাপক মোল্লা ফজলুল হক মুকুল। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত কৃষি উদ্যোক্তাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৩৪টি জেলায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া, উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ