শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ঢাকার উত্তরায় স্বল্প-মধ্যম আয়ের জনগোষ্ঠীর ফ্ল্যাট নির্মাণে ব্যয় কমলো

প্রকাশঃ

ঢাকার উত্তরার ১৮ নম্বর সেক্টরে স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য সরকার যে অ্যাপার্টমেন্ট নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে তার ব্যয় প্রায় তিন কোটি টাকা কমানো হয়েছে। এতে সংশোধিত চুক্তিমূল্য দাঁড়িয়েছে ১৯৫ কোটি টাকার কিছু বেশি।

এই ব্যয় কমানোর প্রস্তাব অনুমোন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১৩ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন রাজউক কর্তৃক ‘ঢাকার উত্তরাস্থ ১৮ নং সেক্টরে স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন বাবদ ২ কোটি ৯৫ লাখ ৮ হাজার ৭২০ টাকা ব্যয় হ্রাস করে সংশোধিত চুক্তিমূল্য ১৯৫ কোটি ১২ লাখ ৮৬ হাজার ৭৭৯ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পটি ২০১১ সালের অক্টোবরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) অনুমোদিত হয়। তারপর রেট শিডিউল পরিবর্তন, প্রকল্পের অর্থে এসটিপি, স্কুল ও ম্যানেজমেন্ট বিল্ডিং নির্মাণ, বিআইসিইকে ফ্ল্যাটের আকার পরিবর্তন, এলপি গ্যাসের সিলিন্ডার ব্যাংক স্থাপন, কতিপয় নতুন অঙ্গ অন্তর্ভুক্তি ইত্যাদি কারণে প্রকল্পটি একবার সংশোধন করা হয়।

উত্তরা আদর্শ মডেল টাউনের (তৃতীয় ফেজ) ১৮ নম্বর সেক্টরে এ জন্য ২১৪ দশমিক ৪৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রতিটি ভবনে একতলা বেজমেন্টসহ ১৬ তলাবিশিষ্ট ২৪০টি ভবন নির্মাণ করা হবে। এতে ২০ হাজার ১৬০টি ফ্ল্যাট থাকবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ