সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কৃষি উদ্যোক্তাদের সহজশর্তে ঋণের সুযোগ করে দিতে হবে

প্রকাশঃ

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে আজ (৮ অক্টোবর, ২০২৩) যশোর টাউন হল মিলনায়তনে জেলার কৃষি উদ্যোক্তাদের নিয়ে এক প্রশিক্ষণ-কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে যশোর জেলার ৮টি উপজেলার প্রায় ৩৫০জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলএসসির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, জিডিপিতে কৃষি খাতের অবদান প্রায় ১৪.২৩ শতাংশ। মোট শ্রমশক্তির শতকরা ৪০ ভাগ এখনো কৃষির ওপর নির্ভরশীল। খাদ্য, পুষ্টি ও শিল্পের কাঁচমালের প্রধান উৎসও কৃষি। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্যের সঙ্গে কৃষি ওতপ্রোতভাবে জড়িত। কৃষিকে কেন্দ্র করেই দেশের ব্যবসা-বাণিজ্য, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। আমরা চাই বাণিজ্যিক কৃষির বিকাশে ভূমিকা পালন করতে। এ জন্য কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে চাই। কৃষক যাতে খুব সহজেই, সহজশর্তে ঋণ গ্রহণ করে তাদের কাঙি্ক্ষত ফসল উৎপাদন ও বাজারজাত করতে পারেন, সেই চেষ্টায় আমরা কাজ করে যাচ্ছি। এজন্য আমরা আমাদের প্রকল্পের নাম দিয়েছি ‘ভরসার নতুন জানালা’। আমরা মূলত প্রান্তিক কৃষকদের মনে ভরসা জাগাতে চাই। সেই লক্ষ্য অর্জনে আমরা কাজ করছি।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মঞ্জুরুল হক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক, ইউসিবির ব্র্যান্ড মার্কেটিং ও কর্পোরেট অ্যাফেয়ার্স ডিভিশনের প্রধান আবুল কালাম আজাদ, এসএমই ব্যাংকিং ডিভিশনের প্রধান মো মোহসিনুর রহমান, জেলা শাখার ব্যবস্থাপক মো. আদুল কাদের।

একই দিন নড়াইল জেলার শেখ রিজেন্সি গেস্ট হাউজে জেলার ৩টি উপজেলার প্রায় ১২০জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দীপক কুমার রায়, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিদ্দিকুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা এইচএম বদরুজ্জামান, ইউসিবির নড়াইল উপশাখার কর্মকর্তা শেখ ফরহাদ হোসেন। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৫ হাজার কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৩৬টি জেলায় প্রায় ১০ হাজার কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ