রবিবার, ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ত্বকের যত্নে ও সৌন্দর্য রক্ষায় তেল ভীষণ উপকারি

প্রকাশঃ

ত্বকের যত্নে তেল ভীষণ উপকারি ভূমিকা পালন করে।বিভিন্ন প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট, ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকা সত্ত্বেও তেলের কাজ কিন্তু আর পাঁচটা ময়শ্চারাইজারের মতো নয়। তেল ত্বকের গভীরে প্রবেশ করে না এটা সত্যি, তবে ত্বকের বাইরের স্তরের ওপর আরো একটি স্তর তৈরি করে। এতে ত্বক সুরক্ষিত থাকে এবং ত্বক হয়ে ওঠে কোমল ও সুন্দর। তেল কীভাবে ত্বকের সৌন্দর্য রক্ষায় ভূমিকা রাখে জেনে নিন।

ময়শ্চারাইজারের সঙ্গে কয়েক ফোঁটা তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে ৫-৬ ফোঁটা, স্বাভাবিক ত্বকে ৩-৫ ফোঁটা এবং তৈলাক্ত ত্বকে ১-৩ ফোঁটাই যথেষ্ট। তবে শুধু তেল মেখে রাতে ঘুমাতে যাবেন না। কারণ রাতে ত্বকের তেল এবং পানি দুটিই দরকার হয়।
সবসময় পরিষ্কার মুখে তেল ব্যবহার করবেন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আগে ময়শ্চারাইজার মেখে, তারপর তেল ব্যবহার করুন। রোদে বের হলে সানস্ক্রিনের সঙ্গেও কয়েক ফোঁটা ফেশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে ব্যবহার করতে পারেন। উপকার পেলে একের বদলে দুই ধরনের তেলও একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

শুষ্ক, নির্জীব, বুড়িয়ে যাওয়া ত্বক থেকে বাঁচতে, এক চামচ মধু এবং দুই চামচ দুধের সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। ত্বকে ব্যবহারের পর ১৫-২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
নখ ভালো রাখতেও অলিভ অয়েল উপকারি। কয়েক ফোঁটা লেবুর রস এবং অলিভ অয়েল মিশিয়ে তাতে কিছুক্ষণ নখ ডুবিয়ে রাখুন। দেখবেন উপকার পাবেন। আর নিয়মিত ব্যবহার করলেই পাবেন ঝকঝকে এবং মজবুত নখ!
ত্বকের যত্নে তেল!

গোসলের আগে বা পরে পুরো শরীরে অলিভ অয়েল ম্যাসাজ করতে পারেন। স্মুথ ত্বকের জন্য স্ক্রাবিং অবশ্যই করবেন। আর ত্বক ডিপ ক্লিন করতে ১ চা চামচ নারকেল তেল এবং ১ চামচ বেকিং সোডা মিশিয়ে, গলায়-ঘাড়ে ৫-১০ মিনিট ভালো ভাবে ঘষুন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে শুকিয়ে নেবেন।
ব্রণ থেকে বাঁচতে ১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে অল্প হলুদ গুঁড়া মিশিয়ে মুখে লাগালে উপকার পাবেন। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে এতে একটা পাকা কলা চটকে মিশিয়ে লাগালেও উপকার পাবেন।

উজ্জ্বল ত্বক পেতে এক চামচ আমন্ড অয়েলের সঙ্গে ১ চামচ মধু এবং একটা পাকা অ্যাভোকাডোর চার ভাগের এক ভাগ মিশিয়ে ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।
ডার্ক সার্কেল বা চোখের নিচের ফোলাভাব কমাতে ১ চামচ আমন্ড অয়েল এবং ১ চামচ মধু মিশিয়ে চোখের নিচে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে জেগে পানি দিয়ে ধুয়ে নিন। এছাড়া আইব্রো কিংবা আইল্যাশ ঘন করতে প্রতিদিন ক্যাস্টর অয়েল লাগাতে পারেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ