বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মিষ্টি বেশি খেলে ত্বকের কি কি ক্ষতি হতে পারে

প্রকাশঃ

মিষ্টি প্রেমীদের সময় থাকতে সচেতন হওয়া দরকার। নাহলে ত্বকের ক্ষতি হওয়া অনিবার্য। খিদে পেলেই ফ্রিজ খুলে মুখে পুরছেন মিষ্টি? ভাবছেন ডায়াবিটিসের সমস্যা তো নেই, কাজেই মিষ্টি খেলে কী আর ক্ষতি! কিন্তু জানেন কি অতিরিক্ত মিষ্টি খেলে আপনার ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। অনেকেই আছেন যাঁরা মিষ্টি দেখলে নিজেদের আর সামলাতেই পারেন না। এহেন মিষ্টিপ্রেমীদের কিন্তু সময় থাকতে সচেতন হওয়া দরকার। নাহলে ত্বকের ক্ষতি হওয়া অনিবার্য।

মিষ্টি খেলে ত্বকের কী কী ক্ষতি হয়?

১) মিষ্টিতে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অত্যন্ত বেশি। তাই রোজ যদি মিষ্টি খান, তাহলে কিন্তু ত্বকে অচিরেই বয়সের ছাপ পড়তে বাধ্য।

২) মাঝেমাঝেই মুখে র‌্যাশ বেরোয়? মিষ্টি বা মিষ্টিজাতীয় খাবার বেশি খাওয়াই কিন্তু এই প্রদাহের কারণ। অতিরিক্ত মিষ্টি খেলে হতে পারে এগজিমা, সোরিয়াসিসের মতো ত্বকের অসুখও।

৩) ত্বকে ব্রণর সমস্যা নিয়ে এমনিতেই দিশেহারা ? তাহলে মিষ্টি বেশি খাওয়ার ভুল একেবারেই করবেন না। কারণ মিষ্টি খেলে ব্রণর প্রবণতা বাড়ে।

৪) ত্বকের যত্ন তো নিয়ম মেনেই নেন। তাহলেও ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ লাগে কেন? এর কারণ কিন্তু মিষ্টি। চিনিজাতীয় যে কোনও জিনিস বেশি খেলেই ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। অতএব সময় থাকতেই সচেতন হোন। মিষ্টি খান, কিন্তু মেপে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ