সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

চুল দ্রুত বাড়ার নানা টিপস

প্রকাশঃ

চুল সহজে লম্বা হতে চায় না – এ ব্যাপারে নানা অভিযোগ অনেকের। লম্বা, ঘন, কালো ও ঝলমলে চুল পেতে চাইলে কিছু রূপরুটিন মেনে চলতে হবে। জেনে নিন টিপস।

চুল দ্রুত বাড়ার নানা টিপস :

১. নিয়মিত তেল মালিশ করা চাই
মাথার ত্বক সুস্থ থাকলে চুলও গজাবে তাড়াতাড়ি। আর মাথার ত্বক ভালো রাখতে চাইলে প্রতিদিন চুলে তেল ম্যাসাজ করা জরুরি। তেল ঘষে ঘষে লাগালে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়। এছাড়া মাথার ত্বকে পুষ্টি জোগানোর পাশাপাশি চুলের বৃদ্ধিতে সহায়তা করে তেল। ম্যাসাজের জন্য সরিষার তেল, বাদাম তেল, নারিকেলের তেল কিংবা অলিভ অয়েল নিতে পারেন। তেল থেকে মেলে ওমেগা ৬, ওমেগা ৬ ও অ্যান্টিঅক্সিডেন্ট।

২. প্রাকৃতিক উপাদানের হেয়ার প্যাক
চুলের যত্নে বাজারের প্রসাধনীর ওপর নির্ভরশীলটা কমিয়ে প্রাকৃতিক উপাদান বেছে নিন। তেলের পাশাপাশি সপ্তাহে অন্তত একদিন অ্যালোভেরা জেল, টক দই, মধু, ডিম, মেথি কিংবা রিঠার প্যাক ব্যবহার করুন।

৩. ভালো ঘুম
ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীরের পাশাপাশি আমাদের চুলের জন্যও পর্যাপ্ত ঘুম জরুরি। একজন সুস্থ মানুষের জন্য ৬ ঘণ্টা ঘুম খুবই গুরুত্বপূর্ণ। এই সময় ফলিকলস এবং অন্যান্য টিস্যু মেরামত করে শরীর, ফলে চুল বাড়ে স্বাভাবিকভাবেই।

৪. নিয়মিয় শ্যাম্পু করা জরুরি
ধুলোবালি থেকে চুলকে রক্ষা করতে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করবেন। চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বেছে নিন। শ্যাম্পু করার সময় মাথার ত্বক ম্যাসাজ করবেন আলতো হাতে, এটি রক্ত সঞ্চালন বাড়ায় এবং অক্সিজেন চুলের গোড়ায় ভালোভাবে পৌঁছে দেয়।

৫. স্বাস্থ্যকর এবং সঠিক খাদ্যাভ্যাস
আমাদের চুল প্রোটিন দিয়ে তৈরি, তাই চুলের সুস্বাস্থ্যের জন্য আমাদের খাদ্যে বেশি বেশি প্রোটিন অন্তর্ভুক্ত করা উচিত। ভিটামিন এ, বি, ই এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার রাখুন খাদ্য তালিকায়। মাছ, ডিম, বাদাম এবং দুগ্ধজাত খাবার চুলের জন্য উপকারী।

৬. নিয়মিত আগা ছাঁটুন
আগা ফেটে যাওয়ার কারণে চুল ভেঙ্গে যায়। সেজন্য সময়ে সময়ে তাদের কাটা প্রয়োজন। আপনার চুলের সঠিক বৃদ্ধির জন্য অবশ্যই দুই থেকে তিন মাসের মধ্যে অল্প হলেও ট্রিম করে নেবেন চুল।

৭। ঘুমানোর আগে চুল আঁচড়ানো
ঘুমানোর আগে চুল আঁচড়ানো খুবই ভালো অভ্যাস। এতে চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ে। এছাড়া আঙুলের সাহায্যে মাথার ত্বক ম্যাসাজ করলেও উপকার পাওয়া যাবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ