শনিবার, ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ফেসিয়াল করার পর নিয়ম মেনে চললে ত্বকের কোনো ক্ষতি হবে না

প্রকাশঃ

ফেসিয়াল করার পর ত্বক বেশ স্পর্শকাতর হয়ে পড়ে, সে চায় বাড়তি যত্ন। আর এই কথা তো বলার অপেক্ষা রাখে না যে আমদের পরিবেশ আমাদের ত্বকের সাথে সখ্যতা গড়ে তুলতে পারেনা। চলুন দেখে নেওয়া যাক ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন নিতে কিছু নিয়ম, যা মেনে চললে আমাদের ত্বকের কোন ক্ষতি না হয়ে উলটো পুরো মাস জুড়ে আপনি থাকবেন সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল।

১) ফেসওয়াশ বা সাবান:-

ফেসিয়াল করার সময় যদি ব্লিচ ক্রিম ব্যবহার করা হয়, তবে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে সাবান বা ফেসওয়াশ মুখে ব্যবহার করা যাবে না। কারণ ব্লিচ ক্রিমের সঙ্গে সাবান বা ফেসওয়াশ মিশে ত্বকের ক্ষতি করতে পারে। এ ছাড়া ব্লিচ ক্রিম মুখের লোমের রং পরিবর্তন করে; তাই সাবান ব্যবহার করলে রংটা লোমে বসবে না।

২) ঘরোয়া মাস্ক:

সবজি বা ফলের খোসা (কমলালেবু) দিয়ে বানানো মাস্ক লাগাবেন না। অধিকাংশ খোসাতে থাকে আলফা হাইড্রক্সি এসিড, সঙ্গে ভিটামিন-এ, এই উপাদানগুলো ত্বকে লালচে ভাব আনে। তাই ফেসিয়াল করার পর দু-তিন দিন মাস্ক লাগাবেন না।

৩) কোন ধরনের ম্যাসাজ করবেন না:

আপনার ত্বক যদি বেশ পাতলা আর গায়ের রঙ যদি ফর্সা থাকে তাহলে ফেসিয়ালের পর পরই ম্যাসাজ করা হলে ত্বকে অনেক সময় লাল প্যাচের (Patch) মত দাগ পড়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই ফেসিয়াল করার ৩ দিনের মধ্যে কোন ধরনের ম্যাসাজ করবেন না।

৪) মেকআপ করবেন না:-

ফেসিয়াল করার পরপরই মেকআপ করাটা উচিত নয়। কেননা নাজুক ত্বকে মেকআপের কারণে ইরিটেশন (Irritation) বা ইনফ্লামেসন (Inflammation) দেখা দিতে পারে। বিশেষ করে যেসব কসমেটিক্স (cosmetics) গুলোতে কৃত্রিম রঙ বা সুগন্ধি দেয়া থাকে সেগুলো ফেসিয়ালের পর একদমই ব্যবহার করা উচিত না। ফেসিয়াল করার ৭২ ঘণ্টার মধ্যে কোন ধরনের মেকআপ ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ