রবিবার, ২২শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

তারল্য সুবিধা টানা তিন মাস পাবে পিডি ব্যাংক

প্রকাশঃ

তারল্য সুবিধা নেওয়ার সময়সীমা প্রাইমারি ডিলার ব্যাংকগুলোকে (পিডি) এক মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে পিডি ব্যাংকগুলো অকশনে ধারণ করা ট্রেজারি বিল ও বন্ডের বিপরীতে টানা দুই মাস বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সুবিধা নিতে পারত। এখন এই সুবিধা নেওয়ার সময়সীমা এক মাস বাড়িয়ে তিন মাস করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, সরকারি সিকিউরিটিজের জন্য একটি প্রতিযোগিতামূলক বাজার তৈরি এবং প্রাইমারি ডিলার ব্যাংকগুলোর ধারণ করা সিকিউরিটিজের বিপরীতে দীর্ঘমেয়াদি তারল্য সুবিধা প্রদানের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে নগদ টাকার সংকটে থাকা পিডি ব্যাংকগুলো বেশি লাভবান হবে।

দেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় অর্থনীতিতে চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সম্প্রতি আন্ত ব্যাংক মুদ্রাবাজারে নগদ টাকার টানাটানি শুরু হয়। এতে কলমানির সুদহার হঠাৎ বেড়ে যায়। দীর্ঘ সময় পর কয়েকটি ব্যাংক বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সহায়তা নিতে বাধ্য হয়। ব্যাংকগুলো তাদের ধারণ করা ট্রেজারি বিল ও বন্ডের বিপরীতে এই তারল্য সহায়তা পেয়ে থাকে।

সার্কুলারে বলা হয়, প্রাইমারি অকশনে পিডি ব্যাংকগুলোর ওপর ডেভেলপকৃত (বাধ্যতামূলক ধারণ করা) ও তাদের ক্রয় করা ট্রেজারি বিল ও বন্ড জামানত রাখার বিপরীতে সংশ্লিষ্ট সিকিউরিটিজ ইস্যুর তারিখ থেকে একনাগাড়ে তিন মাস তারল্য সুবিধা প্রদান করা হবে। আগে একনাগাড়ে দুই মাস এই সুবিধা নিতে পারত পিডি ব্যাংকগুলো।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ