সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

সাধারণ ছুটি ঈদ পর্যন্ত বাড়তে পারে

প্রকাশঃ

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সাধারণ ছুটি আরও এক দফা বাড়তে পারে। আগামী ১৭ থেকে ২৬ মে পর্যন্ত অর্থাৎ ঈদ পর্যন্ত ছুটি বাড়ানোর ঘোষণা আসতে পারে । জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘ছুটির বিষয়ে প্রধানমন্ত্রীই সিদ্ধান্ত নেন। এ বিষয়ে তিনি সিদ্ধান্ত দেবেন। দু’একদিনের মধ্যেই এটি আমরা জানতে পারব। তখনই জানা যাবে ছুটির বিষয়ে কী সিদ্ধান্ত নিচ্ছে সরকার। তবে চারদিনের জন্য ঈদের আগে অফিস খোলার স্কোপ আছে বলে আমার মনে হয় না। এতে গণপরিবহনও ছাড়তে হবে। আগামী ২-১ দিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

দেশে চলমান লকডাউনের মধ্যেও পরিস্থিতি অনেকটা ‘স্বাভাবিক’ অবস্থায় ফিরে আসায় অফিস আদালত বন্ধ রাখার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। সীমিত পরিষরে খোলার নামে সবকিছু যদি চলতে পারে তা হলে সরকারী অফিস আদালতও খোলা রাখা যেতে পারে। এতে আটকে থাকা সাধারণ মানুষের কাজকর্মও চলমান হবে। তবে সরকারী কর্মকর্তারা বলছেন, অফিস খুললে ঈদের আগে আর মাত্র চার কর্মদিবস পাবে। অনেকে ঢাকার বাইরে অবস্থান করছেন। ঢাকায় আসা তাদের জন্য বিড়ম্বনা হবে।

প্রসঙ্গত, করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে আরও পাঁচ দফা তথা মোট ছয় দফা ছুটি বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, করোনাভাইরাস (সংক্রমণ) পরিস্থিতি যা, তাতে ছুটি আরও বাড়বে-এটাই স্বাভাবিক। তিনি আরও বলেন, ১৬ মে ও ঈদের ছুটির মাঝখানে কর্মদিবস মাত্র চারটি- ৭, ১৮, ১৯, ২০ মে।

তিনি বলেন, ২১ মে শবে কদরের ছুটি। এরপর ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি। আবার ২৪ মে থেকে শুরু ঈদের ছুটি। ২৫ ও ২৬ মে’ও (সোম ও মঙ্গলবার) ঈদের ছুটি থাকবে। সরকারী ছুটির তালিকায় এভাবেই নির্ধারিত আছে। তবে রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদের ছুটি থাকবে ২৩, ২৪ ও ২৫ মে (শনি, রবি ও সোম)। তাই এবারের ছুটি আগামী ২৬ মে পর্যন্ত বর্ধিত হতে পারে বলে মনে করছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ