সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

দেশের বিভিন্ন স্থানে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আহত ১২

প্রকাশঃ

বকেয়া বেতনের দাবিতে দেশের বিভিন্ন স্থানে পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ হয়েছে। এ সময় ১২ জন আহত হওয়ার ঘটনা ঘটে। ময়মনসিংহের গৌরীপুরে স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকরা মিল গেটে তালা ঝুলিয়ে রাস্তা অবরোধ করেন। গাজীপুরের কালিয়াকৈরে অপপ্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

ফতুল্লা (নারায়ণগঞ্জ): ফতুল্লায় পৃথক দুটি পোশাক কারখানায় বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। শাহ ফতে উল্লাহ নামে একটি কারখানায় শতভাগ বেতনের দাবিতে মালিক পক্ষের সঙ্গে সংঘর্ষে অন্তত ১২ জন শ্রমিক আহত হয়েছে। প্যারাডাইস নামে আরেকটি কারখানায় বকেয়া বেতনের দাবিতে পাঁচ শতাধিক শ্রমিক ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড অবরোধ করে বিক্ষোভ করেছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ফতুল্লার রেললাইন বটতলা এলাকায় অবস্থিত শাহ ফতেউল্লাহ ও কুতুবআইল রোডে অবস্থিত প্যারাডাইস নামে কারখানায় এ বিক্ষোভ চলে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে শ্রমিকদের কারখানায় ফিরিয়ে নেয়।

গৌরীপুর (ময়মনসিংহ): গৌরীপুরে বুধবার তাল্লু স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে কর্মবিরতি ঘোষণা দিয়ে আন্দোলনে নামে। মিল গেটের ভেতরে অবস্থান কর্মসূচিও একপর্যায়ে গৌরীপুর-কলতাপাড়া সড়কে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচিও পালন করে। সকালে শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে কাজে যোগ দেয়নি। শ্রমিকও কাজে যোগ না দেয়ায় মিলে অচলাবস্থা বিরাজ করে। রাস্তা অবরোধ করায় জরুরি পণ্যবাহী গাড়ি চলাচলেও বিঘ্ন সৃষ্টি হয়। মিলের শ্রমিক আবদুল জব্বার জানান, তাদের অনেকের ফেব্রুয়ারির বেতনও বকেয়া রয়েছে। হাজেরা আক্তার জানান, মার্চের বেতনও পায়নি। মিলের আরেক শ্রমিক তোফায়েল আলম জানান, তারা কখনও নির্ধারিত দিনে বেতন পান না। প্রতি মাসে বেতন নেয়ার জন্য আন্দোলন করতে হচ্ছে। গত মাসেও আন্দোলন করেছি। করোনা পরিস্থিতি ও ঈদ আগত হওয়ায় পুলিশ বিভাগ উদ্যোগী হলে মিল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। প্রায় ৮ ঘণ্টা পর সাব-ইন্সপেক্টর নজরুল ইসলাম শ্রমিকদের জানান, সোমবার এপ্রিলের ও বিগত মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করবে। এ প্রতিশ্রুতির প্রেক্ষিতে শ্রমিকরা কাজে যোগ দেবেন বলে সিদ্ধান্ত নেন।

কালিয়াকৈর (গাজীপুর): কালিয়াকৈর উপজেলার পূর্ব চান্দরা এলাকায় কারখানার বিরুদ্ধে অপপ্রচার করার অভিযোগে মোয়াজ উদ্দিন টেক্সটাইল লিমিটেড নামক একটি পোশাক তৈরির কারখানার দুই শ্রমিকের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। কালিয়াকৈর থানার উপ-পরিদর্শক মোরশেদ আলী মোল্লা বাদী হয়ে কারখানার শ্রমিক মোমিনুল ইসলাম ও বাদল হোসেনের নামে মঙ্গলবার রাতে কালিয়াকৈর থানায় ওই মামলা করেন। মামলায় অভিযুক্ত দুই শ্রমিককে গ্রেফতার করেছে। গ্রেফতাররা হলেন- সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার গোবিন্দপুরের ওসমান প্রামাণিকের ছেলে মোমিনুল ইসলাম ও পাবনার বেড়া উপজেলার কাকমাইরপাড়ার শুকুর আলীর ছেলে বাদল হোসেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ