রবিবার, ১২ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

বিকল্প শ্রমবাজার হিসেবে ছয় দেশে কর্মী পাঠানোর উদ্যোগ

প্রকাশঃ

করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে আসা বাংলাদেশি কর্মীরা দেশে কর্মহীন হয়ে পড়ায় বিকল্প শ্রমবাজারের অংশ হিসেবে কম্বোডিয়া, পোল্যান্ড, চিন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলসে কর্মী পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার (১ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়। আলোচনা শেষে এসব দেশে কর্মী পাঠানোর উদ্যোগ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে প্রবাসে অবস্থানরত জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয়, সে জন্য বিদেশে বাংলাদেশ মিশনগুলোর কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা করোনা পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন, এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছে কমিটি। প্রবাসে অবস্থানরত এবং প্রবাসফেরত কর্মীদের সহায়তা করতে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে বিশেষ বরাদ্দের প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণসামগ্রী বিতরণ

করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়। বিদেশফেরত কর্মীদের রি-ইন্টিগ্রেশনের জন্য বিশ্বব্যাংকের অর্থায়নে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ