সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

নতুন বছরে বাড়ছে সোনা-রুপার দাম

প্রকাশঃ

নতুন বছরের শুরুতেই বিশ্ববাজারে সোনার দামের উর্ধমুখী প্রবণতায় হাতবদল হচ্ছে বিনিয়োগের অন্যতম নিরাপদ মাধ্যম এই ধাতুটি।

স্বর্ণের বাজার দরের প্রতিমুহূর্তের হাল-নাগাদ তথ্য তুলে ধরা সংস্থা গ্লোডপ্রাইস বলছে, উর্ধমুখী প্রবণতা দেখালেও ১ জানুয়ারি কোন উত্থান হয়নি সোনার বাজারের। তবে, এরপর দুদিন বন্ধের পর আবার লেনদেন শুরু হয় ৪ জানুয়ারি। এদিনের লেনদেন চিত্রে দেখা যায় আগের দিনের সর্বশেষ দামের তুলনায় প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৩০.০৭ ডলার। বর্তমানে (বাংলাদেশ সময় দুপুর) এক আউন্স সোনার দাম পড়ছে ১ হাজার ৯২৫ ডলার। এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম বা ২.৪৩ ভরি।

আন্তর্জাতিক বাজারে উর্ধমুখী প্রবণতায় রয়েছে রুপাও। একদিনের ব্যবধানে এই ধাতুটির দাম বেড়েছে প্রায় এক ডলার (দশমিক আট তিন)। প্রতি আউন্স রুপা হাতবদল হচ্ছে ২৭.১৪ ডলারে। গত ৩ জানুয়ারি পর্যন্ত এক মাসের ব্যবধানে এক আউন্স সোনার দাম গড়ে বেড়েছে ২৯.১৭ ডলার। আর ৬ মাসের ব্যবধানে বেড়েছে ১০৭.৫৩ ডলার। এক বছরে এই বৃদ্ধি হয়েছে ৩৬৯.১৬ ডলার। প্রতি আউন্স রুপার দাম এক মাসে বেড়েছে প্রায় ২ (১.৭৫) ডলার। ৬ মাসের ব্যবধানে ৮ ডলার আর এক বছরে ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৮.২৪ ডলার।

গত বছর করোনার তাণ্ডব বাড়তে থাকলে বাড়তে থাকে সোনায় বিনিয়োগ। আর এতেই মন্দা অর্থনৈতিক ব্যবস্থার মধ্যেই মূল্যবান এই ধাতুটি দাম বৃদ্ধির রেকর্ড ভাঙ্গে কয়েক দফা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ